kalerkantho


জানালার পাশে অাস্ত সিংহ, আতঙ্কে ছয়ঘণ্টা গৃহবন্দি বাসিন্দারা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৮ ২৩:০৮



জানালার পাশে অাস্ত সিংহ, আতঙ্কে ছয়ঘণ্টা গৃহবন্দি বাসিন্দারা

রাতের বেলা নিরিবিলি পরিবেশে ঘুমানোর জন্য অনেকে যেমন ঘরের জানালা বন্ধ করে রাখেন, তেমনি আলো-বাতাসের জন্য জানালা খুলেও রাখেন অনেকেই। আর সেই জানালায় যদি কোনো সিংহ হঠাৎ উঁকি দেয়, কেমন লাগতে পারে কখনো ভেবে দেখেছেন?

এমন পিলে চমকে যাওয়ার মতো ঘটনা ঘটেছে ক্যালিফোর্নিয়ার স্যান ম্যাটেও অঞ্চলে। এই ঘটনার জেরে প্রায় ছয়ঘণ্টা ওই এলাকার বাসিন্দারা বাড়ির বাইরে বের হননি।

জানা গেছে, পাহাড়ি ওই সিংহ প্রথম ওই এলাকায় দেখা যায় সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে। এক বাড়ির জানালার পাশে সিংহটি দাঁড়িয়েছিল।

ঘটনাক্রমে বিষয়টি প্রথম নজরে পড়ে ওই এলাকায় কর্তব্যরত এক পুলিশের। কিন্তু যতক্ষণে তিনি খবর পাঠাচ্ছেন অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরে ততক্ষণে সিংহটি অন্যত্র সরে যায়। শেষ পর্যন্ত দুপুর ২টা ২০ মিনিটের দিকে আবারো ওই অঞ্চলেই সিংহটি আবারো দেখতে পান বন দপ্তরের কর্মীরা।

ক্যালিফোর্নিয়ার মৎস এবং বন্যপ্রাণী দপ্তরের কর্মীরা ঘুমপাড়ানোর গুলো দিয়ে সিংহটিকে শান্ত করেন।  সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এই ঘটনায় এলাকা ছেড়ে বের হতে পারেননি কোনো বাসিন্দা।

ভার্জিনিয়া অ্যাভিনিউয়ের এই আবাসিক এলাকায় সকাল থেকেই সে কারণে গৃহবন্দি ছিলেন বাসিন্দারা। এবিসি নিউজের পক্ষ থেকে জানানো হয়েছে, আসলে এটি একটি সিংহী, ওজন প্রায় ৮৫ পাউন্ডের কাছাকাছি। স্যান ম্যাটেও পুলিশের প্রধান সুসান ম্যানহেইমার জানিয়েছেন, শিগগিরই সিংহীটিকে বনে ছেড়ে দেওয়া হবে। এবং ক্যালিফোর্নিয়ার পিউমা প্রজেক্টের তত্ত্বাবধানে রেখে নিয়মিত দেখভালও করা হবে তার।



মন্তব্য