kalerkantho


ধূসর বিষাক্ত র‍্যাটলস্নেক, প্রত্যক্ষদর্শীরা বলছেন শান্ত

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৮ ২২:০০



ধূসর বিষাক্ত র‍্যাটলস্নেক, প্রত্যক্ষদর্শীরা বলছেন শান্ত

সাপ দেখলে চমকে উঠেন না এমন মানুষ খুব কম পাওয়া যায়। আর সেই সাপটি যদি হয় ধূসর রঙের একটা র‍্যাটলস্নেক, তাহলে বেশিরভাগ মানুষ চমক যাওয়ার পাশাপাশি ভয়ও পাওয়ার কথা।

সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যমে ধূসর র‍্যাটলস্নেক দেখে অনেকেই চমকে যাচ্ছেন, ভয়ে শিউরে ওঠার কথা জানাচ্ছেন। উইলার এরিয়াল ট্রামওয়ে, টেক্সাস পার্কস এবং ওয়াইল্ডলাইফ তাদের ফেসবুক পেজে সম্প্রতি একটা ছবি পোস্ট করলে তা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের থেকে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া পায়।  

সাপটির ছবির সঙ্গে ক্যাপশনে লেখা হয়, পার্কের একটা দরজা দিয়ে আমরা এই ছোট্ট বন্ধুকে আসতে দেখেছি। সে শান্ত হয়ে ছিল। এটা একটা পাহাড়ি র‍্যাটলস্নেক (ক্রোটেলাস লেপিডাস)।

১১ জুলাই পোস্ট করার পর থেকে সাপটির ছবি আট হাজারের বেশিবার শেয়ার করা হয়েছে এবং চার হাজারের বেশি মানুষ নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন। অনেকেই ছবিটা আসল কি না ভেবে যেমন অবাক হয়েছেন, তেমনই অনেকেই সাপটি সম্পর্কে তাদের মতামত প্রকাশ করতে দ্বিধা বোধ করেননি।

একজন লেখেন, এটা কি আসল? আমি এমন রঙের সাপ আগে কখনো দেখিনি। আরেকজন জানতে চান, সেটা ফটোশপে করা কিনা?

আরেকজন মন্তব্য করেন, সুন্দর র‍্যাটলস্নেক, আমি টেক্সাসের বিভিন্ন স্থানে থেকেছি এবং ছোট থেকে ১৩ ফুটের বেশি লম্বা র‍্যাটলস্নেক ধরেছি। আমি বিভিন্ন ধরনের র‍্যাটলস্নেকের ব্যাপারে শুনেছি কিন্তু এই প্রথমবার এ ধরনের সাপ দেখলাম।

পার্কের একজন কর্মী জানান, ওই অঞ্চলে ধূসর রঙের রক র‍্যাটলস্নেক দেখতে পাওয়া অত্যন্ত সাধারণ ব্যাপার। কিন্তু যেহেতু তারা পারিপার্শ্বিক পরিবেশের সঙ্গে সহজে মিশে যায় তাই সহজে খুঁজে পাওয়া যায় না। র‍্যাটলস্নেক অত্যন্ত বিষাক্ত প্রজাতির।



মন্তব্য