kalerkantho


মেয়েদের শিক্ষা প্রসারে মালালা ফাউন্ডেশনের সাথে অ্যাপল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৮ ১৪:৪৬



মেয়েদের শিক্ষা প্রসারে মালালা ফাউন্ডেশনের সাথে অ্যাপল

মেয়েদের শিক্ষা প্রসারে একাধিক নতুন পদক্ষেপ নিয়েছে অ্যাপল ও মালালা ফাউন্ডেশন। বিভিন্ন উন্নয়নমূলক কাজে এখন থেকে যৌথভাবেই কাজ করবে এই দুই সংস্থা। পরবর্তীকালে ভারতেও এই প্রকল্পের কাজ শুরু হবে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। ব্রাজিলে ইতিমধ্যে শুরু হয়েছে এই পদক্ষেপের বাস্তবায়ন। ১০ জন অ্যাকাডেমিক ডেভেলপারের মাধ্যমেই কাজ করবে অ্যাপেলের এই নতুন উদ্যোগ।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে লিজা জ্যাকসন জানান, মালালা ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে কাজ করার অভিজ্ঞতা খুবই ভালো। আশা করা যায় আগামী দিনে এই উদ্যোগ প্রায় ১০০,০০০ মেয়েদের বর্তমান পরিস্থিতির উন্নতিতে সাহায্য করতে সক্ষম হবে। শুধু তাই নয়, মেয়েরা শিক্ষার সুযোগ পান না এমন জায়গায় একটি নেটওয়ার্ক তৈরি করার কথাও ভাবছে সংস্থা। পরবর্তীকালে এই সংখ্যাটা দ্বিগুণ করা হবে এবং পাশাপাশি এই তহবিল ভারত ও লাতিন আমেরিকাতেও কাজে লাগানো হবে।

দেশের গুল মাকাই চ্যাম্পিয়নরা সংস্থাকে সাহায্য করবে এ ক্ষেত্রে। এই গুল মাকাই চ্যাম্পিয়নরা হলেন স্থানীয় এডুকেটর, তাঁরাই স্থানীয়দের খুঁজে বের করেন এবং তাঁদের উন্নয়নে কাজ করেন। এ ক্ষেত্রে অ্যাপল প্রযুক্তিগতভাবে এবং বিভিন্নভাবে সাহায্য করবে গুল মাকাই চ্যাম্পিয়নদের।

প্রসঙ্গত, ভারতে ইতিমধ্যেই মালালা ফাউন্ডেশন কাজ করছে, তবে কবে থেকে অ্যাপল ভারতে মালালার সঙ্গে যুক্ত হবে তা এখনও জানা যায়নি। সম্প্রতি লিজা জ্যাকসন জানিয়েছেন মনিপুর, ঝাড়খন্ড, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ এবং জম্মু কাশ্মীরের বেশ কিছু প্রত্যন্ত গ্রামাঞ্চলে ইতিমধ্যেই বৈদ্যুতিকরণে ও অন্যান্য উন্নয়নের কাজকে সমর্থন করেছে অ্যাপল। শুধু তাই নয়, ইতিমধ্যেই ভারতে উচ্চমানের শিক্ষা এবং কম আয়ের পরিবারের পাশে থাকার জন্য আকাঙ্ক্ষা ফাউন্ডেশনের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে অ্যাপল। 

উল্লেখ্য, এই প্রকল্পের আভাস পাওয়া গিয়েছে বহু আগেই। চলতি বছর জানুয়ারিতে অ্যাপলের তরফ থেকে জানানো হয়েছিল একটি প্রকল্পে গাঁটছড়া বাঁধবে তারা।
সূত্র : দি ইনডিপেনডেন্ট

 



মন্তব্য