kalerkantho


পানি ছুঁলেই যন্ত্রণাদায়ক র‍্যাশ ওঠে গায়ে! (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৮ ১৩:২৫



পানি ছুঁলেই যন্ত্রণাদায়ক র‍্যাশ ওঠে গায়ে! (ভিডিও)

এক অদ্ভুত সমস্যা তার। মানুষের নানা জিনিসের ক্ষেত্রে অ্যালার্জি থাকে। কিন্তু ওয়েলসের পশ্চিম উপকূলীয় শহরের ২৫ বছর বয়সী চেরেলে ফারুজিয়ার অ্যালার্জি পানিতে। অথচ এই পানির সঙ্গে মানুষের নেতিবাচক কোনো সম্পর্কের কারণ নেই। দেহের বড় একটা অংশ জুড়ে বিরাজ করে পানি। এটা না খেলে মানুষের জীবন চলে না। আবার নিত্য কাজে পানির ব্যবহারের শেষ নেই। 

পানির স্পর্শেই তার অ্যালার্জি দেখা দেয়। যন্ত্রণাদায়ক র‍্যাশ ওঠে গায়ে। বিশেষজ্ঞ চিকিৎসকরা এক বিরল রোগের দেখা পেয়েছেন যা বাসা বেঁধেছে তার দেহে। এর নাম অ্যাকোয়াজেনিক আর্টিকারিয়া। সন্তান জন্মদানের পরই তার এ সমস্যা দেখা দিয়েছে। মেয়ের জন্মের ৬ সপ্তাহ পর থেকে তার এ অসুবিধা দেখা দিতে থাকে। 

ত্বকের বিশেষ এক অবস্থা এটা। বিরল তো বটেই। আমাদের দেহের বেশিরভাগটাই পানি। তবে পানি কিংবা জুস খেলে এমনটা হয় না। কারণ সমস্যাটা দেহের ভেতরের না। তবে বাইরের। তাহলে দেহ পরিষ্কার করেন কীভাবে তিনি? খুব সাবধানে শ্যাম্পু, কন্ডিশনার কিংবা সাবান ব্যবহার করতে হয়। এ সময় কোনো পানির স্পর্শ ঘটলেই বিপদ। 

তাহলে বৃষ্টির সময়? এ সময় মোটেও বাইরে যান না তিনি। যেখানে বাস তার, সেখানে প্রচুর বৃষ্টি হয়। এটা নিয়ে কিছুই করার নেই। 

এর চিকিৎসা চলছে। কিন্তু চেরেলের কোনো আশা নেই। চিকিৎসকরাও কার্যকর কিছু করতে পারছেন না বলেই মনে করেন তিনি। ত্বকের কোষে ইউভি থেরাপি দেয়া হচ্ছে। খুব যে ভালো কাজ হচ্ছে তা মানতে নারাজ তিনি। 

যেহেতু একটা বাচ্চা হওয়ার পর এমন হয়েছে, কাজেই আরেকটা বাচ্চা নিয়ে হয়তো বিপরীতটা ঘটতে পারে। তাই রোগমুক্তির আশায় আরেকবার মা হতে চান তিনি। 


সূত্র: বিবিসি 



মন্তব্য