kalerkantho


মঙ্গলগ্রহে অভিযানে থাকবেন মার্কিন কন্যা অ্যালিসা!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুলাই, ২০১৮ ১৫:২৭



মঙ্গলগ্রহে অভিযানে থাকবেন মার্কিন কন্যা অ্যালিসা!

ছবি অনলাইন

২০৩৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে মঙ্গলগ্রহে অভিযান পরিচালিত করার কথা রয়েছে। আর সে অভিযানের পরিকল্পনা অনেকটাই চূড়ান্ত হয়ে গেছে এখনই। সে অভিযানের জন্য নভোচারিদের প্রস্তুতিও শুরু হয়ে গেছে। আর সেই মিশনেরই কনিষ্ঠতম নভোচারি হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন মার্কিন কিশোরী অ্যালিসা কারসন। সবকিছু ঠিক থাকলে তিনি মঙ্গলে পা রাখবেন।

মঙ্গলে অভিযানের স্বপ্নপূরণ হতে যাচ্ছে অ্যালিসার। তবে মঙ্গল অভিযানের সময় অবশ্য অ্যালিসার বয়স হবে ৩২।

১৯৬৯-এর চন্দ্রবিজয়ের পরে এটাই হতে যাচ্ছে নাসার সবচেয়ে বড় অভিযান।  আর এতেই থাকতে পারেন অ্যালিসা।

ছোটবেলা থেকেই মঙ্গলগ্রহে যাওয়ায় অত্যন্ত আগ্রহী অ্যালিসা। ৯ বছর বয়সে কার্টুনে মঙ্গলকে দেখে লালগ্রহের প্রতি ভালবাসা তার। তখন থেকেই সে দিনরাত দেখতে থাকে রোভার্সের 'ল্যান্ড' করার ভিডিও। বেডরুমে টাঙানো রয়েছে মঙ্গলের অতিকায় ম্যাপ। এরপরই নাসার স্পেস ক্যাম্পগুলোয় ঘুরতে থাকেন তিনি।

মঙ্গল অভিযানের জন্য যেসব প্রস্তুতিমূলক প্রশিক্ষণ চলছে তার মধ্যে পাসপোর্ট প্রোগ্রামটি সম্পূর্ণ করেছেন অ্যালিসা। এবার প্রস্তুতি শুধু স্বপ্নের সফরের।  ১৮ বছর বয়স হলেই শুরু হবে কঠিন ট্রেনিং। মহাকর্ষের সঙ্গে লড়াই, মহাকাশযান সম্পর্কে অভিজ্ঞ হয়ে ওঠা। নানা ধাপ পেরোতে হবে একে একে।

তবে শুধু মঙ্গলগ্রহে পদার্পণই নয়, অ্যালিসার শিক্ষক হওয়ার শখও রয়েছে। এছাড়া তিনি দেশের প্রেসিডেন্টও হতে চান। সেটি নিয়েও কোনো রাখঢাক করেননি তিনি। বলেছেন, মঙ্গল থেকে ফিরে তিনি শিক্ষক কিংবা দেশের প্রেসিডেন্ট হতে চান!



মন্তব্য