kalerkantho


ফুটবলে মুখ্যমন্ত্রীর ছবি জড়িয়ে লাথি, অদ্ভুত প্রতিবাদ কিষাণীদের!

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুলাই, ২০১৮ ২১:০৩



ফুটবলে মুখ্যমন্ত্রীর ছবি জড়িয়ে লাথি, অদ্ভুত প্রতিবাদ কিষাণীদের!

লালবৃত্তের ভেতর সেই ফুটবল যাতে মুখ্যমন্ত্রীর ছবি সাঁটানো আছে ফটো: টুইটার

হ্যাঁ, এ ছিল এক সৃষ্টিশীল প্রতিবাদ। হরতাল, অবরোধ, ভাংচুর, বোমা বা পেট্রোল বোমা হামলা- এসব সনাতনী প্রতিবাদ নানা দেশে অনেকেই করে থাকে। ‘রাজনৈতিক অস্ত্র’ হিসেবে এসব কর্মসূচি কখনো কখনো ধ্বংসাত্মক পরিস্থিতির সৃষ্টি করে। কিন্তু মধ্যপ্রদেশের নারী কৃষিকর্মীরা মজুরী না পাওয়ার প্রেতিবাদে যে কর্মসূচি নিলেন তা এককথায় ছিল লা-জওয়াব।

প্রাপ্য মজুরি না পাওয়ায় তারা গতকাল সোমবার (৯ জুলাই) রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের ছবি একটি ফুটবলে জড়িয়ে তা দিয়ে খেলা শুরু করে। যার গায়ে যতো শক্তি আছে তা দিয়ে ইচ্ছা মতো লাথি মারার প্রতিযোগিতায় নেমে যায় যেন তারা। ঘটনা দেখে আশপাশে জড়ো হয় অনেক মানুষ। একপর্যায়ে তারা মোবাইলে ছবি তুলতে শুরু করে। 

তবে আচমকা এই কর্মসূচির খবর পেয়ে ঘটনাস্থলে কিছুক্ষণের মধ্যেই পুলিশ চলে আসে এবং এর থেকে বিরত থাকার অনুরোধ জানায় বিক্ষোভরত নারীদের। 

মধ্যপ্রদেশের খন্ডবা জেলায় অনুষ্ঠিত ওই প্রতিবাদ বিক্ষোভের সময়ে ক্ষুব্ধকণ্ঠে নারীরা বলতে থাকেন- সরকার যেমন আমাদের সাধারণ লোককে ফুটবল বানিয়ে লাথি দিচ্ছে, তেমনিভাবে নির্বাচনে আমরাও তাকে কিক মারবো। 

প্রসঙ্গত, ওই জেলার রেশম চাষীরা গত সাতদিন ধরে বিক্ষোভ করে যাচ্ছে। অভিযোগে জানা গেছে, চার বছর আগে তাদের দিয়ে কাজ করিয়ে সরকারি কর্তৃপক্ষ এখনো মজুরি পরিশোধ করেনি। মহাত্মা গান্ধী জাতীয় রোজগার গ্যারান্টি আইনের অধীন এক প্রকল্পে ওই নারীরা রেশম কীট উৎপাদনের উপযোগী গাছ লাগানোর কাজ করেছিলেন।   

এদিকে, ঘটনার পরদিন অর্থাৎ আজ (মঙ্গলবার) সেইসব ছবি স্থানীয় টিভি চ্যানেলে ও টুইটারসহ সামাজিক মাধ্যমে প্রচার হতে থাকলে শোরগোল পড়ে যায়। চলতি বছরই মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচন। ঠিক এমন সময়ে এ ধরনের ঘটনা ক্ষমতাসীন শিবরাজ সরকারকে বেকায়দায় ফেলে দিতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

প্রসঙ্গত, কিছুদিন আগে মুখ্যমন্ত্রী শিবরাজ দাবি করেছিলেন তার রাজ্যের শহরগুলো যুক্তরাষ্ট্রের শহরগুলোর চেয়েও শানদার হিসেবে গড়ে তোলা হবে। আর গতবছর তিনি দাবি করেছিলেন তার প্রদেশের রাস্তাগুলো মার্কিন মুল্লুকের রাস্তার চেয়ে উন্নত।

কিন্তু কিষাণীরা তার ছবি ফুটবলে সেঁটে যা কাণ্ড ঘটালো তাতে বোঝা যাচ্ছে বাস্তবতা আসলে কোন স্তরে আছে! জনসত্তা.কম   

 



মন্তব্য