kalerkantho


ব্রাজিল কোচের সংবাদ সম্মেলনে মধ্যমণি কালের কণ্ঠের সাংবাদিক

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জুন, ২০১৮ ১৬:০০



ব্রাজিল কোচের সংবাদ সম্মেলনে মধ্যমণি কালের কণ্ঠের সাংবাদিক

ব্রাজিলের 'ও গ্লোবো'র সাংবাদিকরা শুনছেন কালের কণ্ঠের স্পোর্টস রিপোর্টার নোমান মোহাম্মদের কাছ থেকে

গত বৃহস্পতিবার, সেন্ট পিটার্সবুর্গে আয়োজিত হয়েছে ব্রাজিলের কোচ তিতের সংবাদ সম্মেলন। সাংবাদিকরা এসে পড়েছেন সবাই। সেখানে তৃতীয় সারিতে বসেছেন এক সাংবাদিক। সেদিকেই নজর সবার। তার মাথায় জ্যামাইকান স্টাইলের হ্যাট আর ঘাড়ে চড়িয়েছেন হলুদ জামা। এই মানুষটি নোমান মোহাম্মদ। তিনিই একমাত্র সাংবাদিক যিনি কোচের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করতে চান। বললেন, আমি এখানে দেড় ঘণ্টা আগে এসেছি। এই আগ্রহে ব্রাজিলিয়ান ফুটবলের প্রতিপত্তির প্রতীক হয়ে উঠলেন বাংলাদেশের এই সাংবাদিক।

এভাবেই নোমান মোহাম্মদের গল্প তুলে এনেছে ব্রাজিলের সর্ববৃহৎ গণমাধ্যম 'ও গ্লোবো'। বাংলাদেশের শীর্ষস্থানীয় দৈনিক কালের কণ্ঠের ক্রীড়া সাংবাদিক তিনি। রাশিয়ায় গেছেন বিশ্বকাপ কাভার করতে। তাকে নিয়ে 'ও গ্লোবো'র প্রতিবেদনে উঠে এসেছে এই সাংবাদিক, তার কর্মক্ষেত্র এবং জন্মভূমি বাংলাদেশের  নাম।         

 

প্রতিবেদন নোমানকে নিয়ে বলছে, তিনি ব্রাজিলের ফুটবল-শিল্পের ভক্ত। মাঠে তার খুব বেশি তিনি দেখতে পারেননি। তাই তিতের দলের কাছাকাছি এসে সেই শিল্পের ভাব-নির্যাসটা অনুভব করতে চান। এ কারণেই হয়তো কোস্টারিকা এবং ব্রাজিল দলের খেলা নিয়ে নিজের সংশয়ের কথা চাপা দিতে পারেননি। 

ও গ্লোবো'র প্রতিবেদনে বলা হয়, কালের কণ্ঠের এই রিপোর্টার বলেন, আমি ১৮ বছর ধরে সাংবাদিকতা করছি। এটাই আমার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। আমি বিশ্বকাপের তিনটি ম্যাচ দেখেছি। আমি আর্জেন্টিনাকে দেখেছি। কিন্তু ব্রাজিলিয়ান দলের সাথে কারো কোনো তুলনাই চলে না। ১৯৮৬ এর পরও ব্রাজিল ছিল এই গ্রহের দ্বিতীয় প্রিয় দল। আমরা সবসময় ব্রাজিলের সফলতায় আনন্দিত হই। 

ফুটবলে তার আইডল রোনালদো ফেনোমেনোন, মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। ৯ নম্বর জার্সিধারীর  ক্যারিয়ারে আরো ভালো কিছু হতো। যদি একগাদা ইনজুরিতে না পড়তেন তো তিনি পেলে বা ম্যারাডোনার চেয়েও বড় খেলোয়াড় হতেন। আলাপচারিতায় তিনি (নোমান) দেখিয়ে দিয়েছেন ব্রাজিল সম্পর্কে কতটা জানেন, লিখেছে ও গ্লোবো। 

এখন পর্যন্ত ব্রাজিলকেই তিনি গ্রহের জাদুকর ফুটবল দল বলেই মনে করেন। হলুদ জার্সি গায়ে যখন কথা বলছিলেন, তার চোখে ঝিলিক ছিল। রাশিয়ায় সুইসদের সঙ্গে হতাশাজনক পারফরমেন্সের পরও তার আত্মবিশ্বাসে এতটুকু চিড় ধরেনি, জানাচ্ছে ব্রাজিলিয়ান গণমাধ্যম। 

নোমান মোহাম্মদের উদ্ধৃতি দিয়েই প্রতিবেদনে ইতি টেনেছে তারা। তিনি বলছেন, ব্রাজিল খুব সহজে বিশ্বকাপ জিতবে আশা করি না। কিন্তু ব্রাজিল ফুটবল তার খেলার সৌন্দর্য দিয়ে জয় ছিনিয়ে নিক চাই। ব্রাজিল জানে কীভাবে জিততে হয়। 
সূত্র: গ্লোবো 



মন্তব্য