kalerkantho


বিশ্বের সবচেয়ে বড় মাছধরা জাহাজ আটক

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুন, ২০১৮ ১৫:১৭



বিশ্বের সবচেয়ে বড় মাছধরা জাহাজ আটক

ছবি অনলাইন

সাগর-মহাসাগরে বিশাল আকারের জাল দিয়ে মাছ আহরণের জন্য কুখ্যাত জাহাজটির নাম ‘দ্য ডামানজাইহো’। এ জাহাজটি আধুনিক প্রযুক্তির সহায়তায় রীতিমতো ভয়ঙ্করভাবে মাছ ধরে। আর এই চীনা জাহাজটির কারণে সমুদ্রের বহু মাছের অস্তিত্বই হুমকির মুখে পড়ছে।

চীন থেকে মহাসাগরের অন্য প্রান্তে একেবারে পেরুর জলসীমায় মাছ ধরছিল জাহাজটি। এরপর জাহাজটিকে অবৈধ কার্যকলাপের কারণে আটক করে পেরু কর্তৃপক্ষ।

জাহাজটি যেভাবে মাছ ধরে তাকে ‘সুপার ফিশিং’ বলা হয়। জাহাজটি এর আগে আন্দোলনকারীদের রোষের মুখেও পড়ে। আন্দোলনকারীদের দাবি, নিউজিল্যান্ড থেকে দক্ষিণ আমেরিকা পর্যন্ত ৫০ হাজার টনের জাহাজটি এক বছরে প্রায় ৫ লাখ ৪৭ হাজার টন মাছ ধরে। এতে বিশ্বের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে বলে দাবি তাদের।

সম্প্রতি পেরু সরকার জাহাজটি আটক করেছে। অভিযোগ, এটি ৭০ দিন ধরে তাদের জলসীমায় থেকে মাছ ধরেছে এবং সাগর দূষণ করেছে।

২০১৬ সালে জাহাজটিকে অবৈধভাবে মাছ ধরার বিরুদ্ধে বড় অংকের জরিমানা করে পেরু সরকার। তবে সে অর্থ পরিষোধ করেনি। এবার জাহাজটিকে আটক করে তার পতাকা কেড়ে নেওয়া হয়েছে। জরিমানার সঠিক অংক জানা যায়নি। তবে তা সাত মিলিয়ন ডলারের কম নয় বলে জানা গেছে।

এর আগেও চীনা জাহাজের বিরুদ্ধে এ ধরনের অবৈধ মাছ ধরার অভিযোগ পাওয়া যায়। আর্জেন্টিনা এ ধরনের একটি জাহাজকে আটক করে সাগরে ডুবিয়েও দিয়েছে।



মন্তব্য