kalerkantho


বার্গার কিনতে চাওয়ায় কৃষ্ণাঙ্গ গৃহহীনের জেল!

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৮ ১৫:৩৭



বার্গার কিনতে চাওয়ায় কৃষ্ণাঙ্গ গৃহহীনের জেল!

ছবি অনলাইন

মার্কিন যুক্তরাষ্ট্রে কালো মানুষদের অনেকেই নানা ধরনের নিপীড়নের শিকার হন। এ ধরনেরই এক ঘটনা সম্প্রতি প্রকাশ পেয়েছে। এক গৃহহীন ব্যক্তিকে তিন মাস জেল খাটতে হয়েছে বার্গার কিং নামের একটি বার্গারের দোকান থেকে বার্গার কিনে খাওয়ার চেষ্টা করায়। সে ব্যক্তি অবশ্য এবার ঘটনার প্রতিবাদে প্রায় এক মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন।

ঘটনাটি ঘটেছে ইমোরি এলিস নামে এক গৃহহীন ব্যক্তির সঙ্গে। ম্যাসাচুসেটস রাজ্যের বোস্টনে রাস্তাঘাটেই তিনি থাকতেন। একদিন সকালে নাশতা কেনার জন্য তিনি বার্গার কিংয়ে যান। সেখানেই ঘটে ঘটনাটি।

১০ ডলারের একটি নোট দিয়ে তিনি যখন বার্গার চান তখন ক্যাশিয়ার সন্দেহ করেন যে তার দেওয়া নোটটি জাল। আর সঙ্গে সঙ্গেই তিনি পুলিশকে ফোন করেন। পুলিশ এসে তাকে ধরে নিয়ে যায় থানায়। এরপর তাকে তিন মাস জেলেই কাটাতে হয়।

তিনি বলেন, আমার মতো একজন লোক যখন ১০ ডলারের নোট নিয়ে গিয়েছিল তখনই তারা সন্দেহ করে। কিন্তু কোনো সাদা ব্যক্তিকে এ ধরনের ক্ষেত্রে তারা কোনো প্রশ্ন করত না এবং বিনা বাক্যব্যয়েই তা রেখে দিত।

এবার সে ঘটনার জন্য মামলা করছেন এলিস। অনেকেই বলছেন, স্বাভাবিক ক্ষেত্রে কোনো টাকার নোট নিয়ে সন্দেহ হলে তা পাল্টে দেওয়ার অনুরোধ করাই স্বাভাবিক। এক্ষেত্রে পুলিশে ধরিয়ে দেওয়া অতিরিক্ত বাড়াবাড়ি।


মন্তব্য