kalerkantho


প্রখ্যাত চলচ্চিত্রকার মৃণাল সেনের আজ ৯৬তম জন্মজয়ন্তী

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৮ ১৮:০৩



প্রখ্যাত চলচ্চিত্রকার মৃণাল সেনের আজ ৯৬তম জন্মজয়ন্তী

উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী আজ। বাংলাদেশে জন্মগ্রহণকারী ভারতীয় এই চলচ্চিত্রকারের জন্মদিনে তাঁকে সম্মান ও শ্রদ্ধা জানাতে আজ সোমবার ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ‘মৃণালপাঠ’ শিরোনামে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজিত অনুষ্ঠানে মৃণাল সেনের নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী ও তাঁর চলচ্চিত্রকর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। বাংলা ভাষার চলচ্চিত্রে বিশ্বব্যাপী যে কজন কিংবদন্তি হয়ে আছেন তাঁদের মধ্যে অন্যতম মৃণাল সেন।

কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেন ১৯২৩ সালের ১৪ মে তৎকালীন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। পূর্ব বাংলায় তিনি তাঁর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে দেশভাগের পর পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পৃথিবীর বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মতো বাংলাদেশেও ৯৬তম জন্মজয়ন্তীতে তাঁকে নিবেদনের উদ্দেশে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানমালায় থাকবে বিকেল ৩টায় মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘কলকাতা ৭১’, বিকেল সাড়ে ৪টায় ‘একদিন প্রতিদিন’-এর প্রদর্শনী। সন্ধ্যা সাড়ে ৬টায় ‘মৃণালপাঠ’ শিরোনামে মৃণাল সেনের জীবন ও সৃষ্টিকর্ম বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র গবেষক ও লেখক অধ্যাপক ড. নাদির জুনাইদ, চলচ্চিত্র সমালোচক জাঈদ আজিজ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।



মন্তব্য