kalerkantho


ড্রামের তালে বার্তা পাঠায় অ্যামাজনের বোরা আদিবাসীরা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৮ ১২:৪৪



ড্রামের তালে বার্তা পাঠায় অ্যামাজনের বোরা আদিবাসীরা

ছবি অনলাইন

অ্যামাজন জঙ্গলের রহস্যের যেন শেষ নেই। বিস্তৃত বনভূমিতে আদিবাসীদের জীবনযাপনের বহু বিষয় সম্পর্কে এখনো বাইরের পৃথিবীর মানুষ জানে না। সম্প্রতি তেমনই এক রহস্য উন্মোচিত হলো। গবেষকরা বলছেন বোরা নামে এক আদিবাসী গোষ্ঠীর সদস্যরা বিশেষ ধরনের ড্রাম ব্যবহার করে বার্তা আদানপ্রদান করে।

অ্যামাজন জঙ্গলের কলম্বিয়া ও পেরুতে বাস করে বোরা আদিবাসীরা। তারা বার্তা আদান-প্রদানের জন্য ড্রাম ব্যবহার করে। এ ড্রামের শব্দ ২০ কিলোমিটার দূর পর্যন্ত পৌঁছায়। আর ড্রামের তালেই বিশেষ সংকেত পাঠানোর কৌশলও তারা জানে বহু আগে থেকেই।

সম্প্রতি এক গবেষণা রিপোর্টে বোরা আদিবাসীদের এ বিশেষ গুণের কথা প্রকাশ করেছেন। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে রয়াল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে।

গবেষকরা বলছেন, এ আদিবাসীদের জনসংখ্যা এখন বেশ কম। মাত্র দেড় হাজার। আর তারাই এখনো ধরে রেখেছেন এই বিশেষ সংকেত প্রেরণের পদ্ধতি।

সাধারণত বোরাদের প্রত্যেক বাড়িতেই একটি করে ড্রাম সেট থাকে। তারা প্রয়োজনমতো সেই ড্রাম বাজিয়ে দূরবর্তী স্থানে বার্তা পাঠান এবং অন্যের বার্তা শোনেন।

গবেষকরা বলছেন, এখন অবশ্য বোরাদের এ ড্রাম বাজানোর মতো লোকের সংখ্যা বেশ কমে গেছে। অবশিষ্ট রয়েছে প্রায় ২০টি ড্রাম। হারিয়ে যাচ্ছে এগুলোও।


মন্তব্য