kalerkantho


আদালতের নির্দেশ

মানুষ গায়েবের কৌশল ফাঁস করতে হবে ডেভিড কপারফিল্ডকে

কালের কণ্ঠ অনলাইন   

২২ এপ্রিল, ২০১৮ ১১:১২



মানুষ গায়েবের কৌশল ফাঁস করতে হবে ডেভিড কপারফিল্ডকে

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া জাদুকর ডেভিড কপারফিল্ড। ২০১৩ সালে মানুষকে অদৃশ্য করার একটি জাদু দেখিয়েছিলেন তিনি। কিন্তু সেই জাদুর সূত্র ধরে তাঁকে শেষমেশ আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে। কেবল তাই নয়, আদালত বলেছে, মানুষ অদৃশ্য করার সেই কৌশলটাও ফাঁস করতে হবে তাঁকে। লাস ভেগাসে ‘লাকি থার্টিন’ প্রদর্শনীতে জাদুটি দেখান কপারফিল্ড।

সেখানে তিনি দর্শকদের মধ্য থেকে ১৩ জনকে বেছে নেন এবং তাদের অদৃশ্য করে ফেলেন। ওই ১৩ দর্শকের মধ্যে ছিলেন গ্যাভিন কক্স (৫৮) নামের এক ব্যক্তি। তিনিই পরে কপারফিল্ডের নামে মামলা করেন। কক্সের অভিযোগ, ওই জাদুর সময় তিনি ঘাড়ে আঘাত পান।

কক্সের দাবি, ১৩ জনকে মঞ্চে নেওয়ার পর কপারফিল্ড তাদের ঝুলন্ত একটি দোলনার ১৩টি চেয়ারে বসান। এরপর তাদের চারপাশে একটি পর্দা নামিয়ে দেওয়া হয়। কিছুুক্ষণ পর ওই পর্দা উঠে গেলে দেখা যায়, দোলনার ১৩টি চেয়ার ফাঁকা। কক্স বলেন, পর্দা নেমে যাওয়ার পর গোপন একটি পথে তাদের ওই মঞ্চ থেকে সরিয়ে ফেলা হয়। আর সরানোর সময় আঘাত পান তিনি।

এ অবস্থায় আদালত নির্দেশ দিয়েছেন, কপারফিল্ডকে তাঁর জাদুর কৌশল ফাঁস করতে হবে। তাঁর আইনজীবী অবশ্য বিরোধিতা করে যুক্তি দেখান, এতে তাঁর মক্কেল ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু আদালত সেই যুক্তি আমলে নেননি। তাই আগামী মঙ্গলবার আদালতের সামনে কপারফিল্ডকে মানুষ অদৃশ্য করার কৌশল প্রকাশ করতেই হচ্ছে। 
সূত্র : বিবিসি 


মন্তব্য