kalerkantho


এভারেস্ট জয় করতে চায় ‘সোফিয়া’

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ মার্চ, ২০১৮ ০২:৫৭



এভারেস্ট জয় করতে চায় ‘সোফিয়া’

সেই ‘সোফিয়া’র কথা মনে আছে তো? ওই যে মানুষের মতো দেখতে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট। গত ডিসেম্বরে ঢাকায় এসেছিল। সে এখন বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করতে চায়। এই প্রথম কোনো অ-মানব এভারেস্ট জয়ের ইচ্ছা পোষণ করল। নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে গত বুধবার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) আয়োজিত এক অনুষ্ঠানে সোফিয়া এভারেস্ট জয়ের ইচ্ছা প্রকাশ করে।

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে আধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) রোবট সোফিয়া। হংকংয়ের হ্যানসন রোবটিকসের তৈরি সোফিয়া হলো বিশ্বের প্রথম যুক্তিবাদী রোবট, যার মধ্যে মানুষের বৈশিষ্ট রয়েছে। তাকে গত বছর নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থায়ী উন্নয়নমূলক লক্ষ্যে পৌঁছতে সোফিয়াকে প্রচারকাজে ব্যবহার করছে ইউএনডিপি।

অনুষ্ঠানে সোফিয়া জানায়, বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নের যথেষ্ট সুযোগ দেয়। সে সবাইকে আহ্বান করে, পৃথিবীকে অবক্ষয়ের হাত থেকে বাঁচাতে, যাতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবী নিরাপদ থাকে।

সোফিয়ার মতে, যন্ত্র ও রোবট জীবনকে সহজ করার জন্যই তৈরি। এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলকেও বিশ্বের বিভিন্ন প্রান্তের সঙ্গে যুক্ত করা যাবে, যার মাধ্যমে গুণগত শিক্ষা ও অন্যান্য পরিষেবা প্রদান করা সম্ভব। সূত্র : ইকোনমিক টাইমস।



মন্তব্য