kalerkantho


গুহার ভেতর কনসার্টের অদ্ভুত অভিজ্ঞতা (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৮ ১৩:৫৫



গুহার ভেতর কনসার্টের অদ্ভুত অভিজ্ঞতা (ভিডিও)

ছবি অনলাইন

ওপেন এয়ার কনসার্ট কিংবা মিলনায়তনের ভেতরে কনসার্ট অতি সাধারণ বিষয়। কিন্তু তা যদি গুহার ভেতর হয় তাহলে কেমন হয়? তেমনই একটি কনসার্টের আয়োজন করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যে।

কনসার্টের বিশাল গুহাটি ভূপৃষ্ঠ থেকে ৩৩৩ ফুট গভীরে অবস্থিত। কাম্বারল্যান্ড কাভার্ন নামে গুহাটিতে গত রবিবার বিকালে প্রায় পাঁচশ সঙ্গীতপ্রেমী জড়ো হন কনসার্ট উপভোগ করতে।

লাউঞ্জ চেয়ারে দর্শকদের বসার ব্যবস্থা করা হয়। বিশাল গুহার একপাশে সঙ্গীত পরিবেশনের জন্য যন্ত্রপাতি বসানো হয়। ছিল আধুনিক সাউন্ড সিস্টেমও।

কেন এমন গুহার ভেতরে সঙ্গীতায়োজন? এ প্রসঙ্গে গুহাতে সঙ্গীতায়োজনের উদ্যোক্তা টড মেয়ো। তিনি বলেন, ‘গুহার সঙ্গে আত্মার সম্পর্ক রয়েছে। এটি একটি বিশেষ জায়গা। যখন আপনি এ প্রাকৃতিক আশ্চর্য স্থানের সঙ্গে সঙ্গীতকে মেলাবেন তখনই এটি একটি অনন্য বিষয় হয়ে ওঠে।’

কেমন ছিল গুহার ভেতরের সেই কনসার্টের অভিজ্ঞতা? দর্শনার্থীরা বলছেন তারা গুহার ভেতরের সঙ্গীতে অসাধারণ অনুভূতি অর্জন করেছেন। কনসার্টের শব্দগুলো প্রতিধ্বনিত হয়েছে গুহার দেয়ালে। আর এতে যেন সঙ্গীতগুলো নতুন মাত্রায় ধরা পড়েছে।

ভূগর্ভের গুহার ভেতরে সঙ্গীত উৎসবের আয়োজন নতুন নয়। প্রায়ই বিচ্ছিন্নভাবে তা আয়োজন করা হয়েছে। এবার নিয়মিতভাবেই এই গুহাতে সঙ্গীতের ব্যবস্থা করছেন উদ্যোক্তা মেয়ো।

ভিডিওতে দেখুন গুহাটির ভেতরে সেই কনসার্টের দৃশ্য-



মন্তব্য