kalerkantho


মাইক্রো ম্যানশন : অল্প জায়গাতেই বিলাসবহুল বাসস্থান

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৮ ১৫:৩৪



মাইক্রো ম্যানশন : অল্প জায়গাতেই বিলাসবহুল বাসস্থান

ছবি অনলাইন

মাইক্রো অ্যাপার্টমেন্ট বেশ কিছুদিন ধরেই নগরের মানুষের নতুন ট্রেন্ড হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে। তবে তাতে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। আধুনিক সব সুযোগ-সুবিধা যোগ করলেও খুব ছোট স্থানকে সবার মনমতো করা সম্ভব নয়। তাই নতুন ধারা হিসেবে প্রতিষ্ঠা লাভ করছে 'মাইক্রো ম্যানশন'।

মাইক্রো অ্যাপার্টমেন্টের পর কিছুদিন ছোট বাড়ি বা ‘টাইনি হাউজ’ জনপ্রিয়তা লাভ করেছিল। তারই একটি নতুন সংস্করণ বলা যায় এই মাইক্রো ম্যানশনকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাভিত্তিক ডেভেলপার ফ্র্যাংক ম্যাককিনি নতুন ধারার 'মাইক্রো ম্যানশন' নিয়ে কাজ করছে। তারা অল্প জায়গার মধ্যে যাবতীয় বিলাসী সামগ্রীর সমাহার করে এ ছোট প্রাসাদ তৈরি করেছে।

মাত্র চার হাজার বর্গফুটের চেয়ে সামান্য বড় এই মাইক্রো ম্যানশন। ফ্লোরিডার ওসেন রিজ এলাকায় যে মাইক্রো ম্যানশন তৈরি করা হয়েছে তা প্রচুর মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। বাড়িটির মূল্য ধরা হয়েছে ১০ মিলিয়ন ডলার।

বাড়িটিতে রয়েছে তিনটি বেডরুম ও চারটি বাথরুম। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে সুইমিং পুল ও সান ডেক, যা সুইমিং পুলের ওপর থাকবে।

এছাড়া বাড়িটির কাঠের মেঝে রয়েছে, যে কাঠগুলো ১৬ শতকের স্প্যানিশ জাহাজের। এছাড়া কিচেনের কাউন্টারটপ সি-গ্লাসের।

বাড়িটিতে ফিচারগুলোর তুলনায় সবচেয়ে বড় বিষয় হলো ডিজাইন। এর ডিজাইনটি এমনভাবে বিন্যস্ত করা হয়েছে যে সবারই তা যেন চোখ ধাঁধিয়ে দিয়েছে।

সীমিত আকারের বাড়ি হলেও এর মাস্টার বেডরুম বেশ বড়। সঙ্গে রয়েছে শাওয়ারেরও ব্যবস্থা। এছাড়া রান্নাঘরের ডিজাইনও অসধারণ বলে মনে করছেন বিশ্লেষকরা।



মন্তব্য