kalerkantho


'ওয়াইল্ড ওয়েস্ট': যেসব মহাকাব্যিক ছবি ফিরিয়ে দেবে রোমাঞ্চকর স্মৃতি!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৮ ১৫:২৯



'ওয়াইল্ড ওয়েস্ট': যেসব মহাকাব্যিক ছবি ফিরিয়ে দেবে রোমাঞ্চকর স্মৃতি!

আমাদের অনেকের কৈশোরজুড়ে ছিল ওয়েষ্টার্ন থ্রিলার নির্ভর ফিকশনধর্মী বই আর ছবি। আর আমেরিকার ইতিহাসের অন্যতম রোমান্টিক সময়টাকে বলা হয় 'ওয়াইল্ড ওয়েস্ট'। মনে পড়ে? সেই কাউবয়, আদিবাসী আমেরিকান, সেলুন, যখন-তখন হুটহাট গুলি করা, স্বর্ণ আর তেল সন্ধানীদের দ্বৈতযুদ্ধ, প্রাণবাজির দৃশ্যাবলী? থ্রিল, থ্রিল আর থ্রিল, গা ছমছম করা গল্পগাথা নিয়ে থ্রিলার, যা ছোট-বড় সবারই মন কেড়ে নিতো অবলীলায়!

১৭ শ' শতকের শেষভাগ থেকে ২০ শতকের প্রারম্ভকাল পর্যন্ত বিস্তৃত ছিল এই 'ওয়াইল্ড ওয়েস্ট' কাল। মিসিসিপি নদীর পশ্চিমাংশের ভুমিজুড়ে ছিল ওই কিংবদন্তী সময়ের মানুষদের জনবসতি। ওই কিংবদন্তী সময়কে ভিত্তি করে বহু কালজয়ী বই লেখার পাশাপাশি বিখ্যাত হলিউডি ছবির নির্মাণ হয়েছে। হলিউডকে ধারণ করে বলিউডেও নির্মিত হয়েছে 'ওয়াইল্ড ওয়েস্ট' নির্ভর বেশ কিছু ছবি। শুধু তাই নয়, ওই ঐতিহাসিক সময়কে ভিত্তি করে অনেক গল্পগাথা চালু আছে, লিখা আছে বইয়ে-গল্পে-উপন্যাসে। একালের খেলনা ও কস্টিউমেও দেখা যায় সেসময়ের অনেক ছাপচিত্রের নমুনা। 

সম্প্রতি ওই সময়কে ধারণ করে এমন কিছু ছবি পাওয়া গেছে। ছবিগুলোতে সেসময়ের কাউবয় ও মারদাঙ্গা স্টাইলের দৃশ্যগুলো ফুটে উঠেছে। ছবিগুলো প্রমান করে, থ্রিলার নির্ভর সেসময়ের গল্পগাথাগুলো কেবল কিংবদন্তীই নয়, সেকালের পেইরি অঞ্চলের মানুষদের যাপিত জীবনেরও অনুষঙ্গ। 

সূত্র: হিস্টরি অরবিট


মন্তব্য