kalerkantho


টেপের আঠায় আটকে রইল সাপ ও গিরগিটি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৮ ১১:২৫



টেপের আঠায় আটকে রইল সাপ ও গিরগিটি

খাদক এবং খাবার দুটোই আটকে গেছে টেপের আঠায়

অস্ট্রেলিয়াতে প্রাণী অধিকার বিষয়ক কর্মীরা সব সময় মানুষকে একটা বিষয়ে সাবধান করে দেন। তা হলো, যেখানে-সেখানে যা ইচ্ছে তাই আবর্জনা ফেলবেন না। গোটা অস্ট্রেলিয়াতেই বিচিত্র প্রাণীদের বিচরণ। এই আবর্জনা তাদের জন্যে কতটা ভয়াবহ হয়ে ওঠে তার আরেকটি নমুনা দেখা গেলো সম্প্রতি। 

বিশেষ করে সংরক্ষিত এলাকাগুলোতে আবর্জনা যেখানে সেখানে ফেললে তা প্রাণীদের জন্যে মারাত্মক ক্ষতিকর করে উঠতে পারে। এবার দেখা গেলো, একটা সাপ আর একটা গিরগিটি টেপের আঠায় আটকে রয়েছে। প্রাণীদের বিপদ থেকে উদ্ধারের কাজটি করে 'ডাব্লিউআইআরইএস (ওয়ারস)'। খবর পেয়ে তারাই এই দুই সরীসৃপকে টেপের আঠা থেকে উদ্ধারে ছুটে গেল। 

তাদের ধারণা ছিল সাপ আর গিরগিটি যেহেতু আটকেছে, কাজেই ওই টেপটি সম্ভবত ভারী কাজের জন্যে (হেভি ডিউটি) বানানো হয়ে থাকতে পারে। কিন্তু দলটি ঘটনাস্থলে গিয়ে তো অবাক। এটা অতি সাধারণ টেপ। কাগজ আটকানোর কাজে ব্যবহৃত হয়। আর তাই এদের কাল হয়ে দাঁড়িয়েছে! 

পরে অ্যানিমেল ওয়েলফেয়ার অর্গানাইজেশন ওয়্যারস নর্দান রিভার্স তাদের ফেসবুক পোস্টে জানায়, সাপ ও গিরগিটিটাকে টেপের আঁঠা থেকে ছাড়ানো হয়েছে। সম্ভব ডোয়ার্ফ ক্রাউন সাপটা ওই গিরগিটিটাকে নিজের আহার বানাতে চাইছিল। কিন্তু পরে দুটাই টেকে আটকে যায় টেপের ফাঁদে। 
সূত্র : এনডিটিভি 


মন্তব্য