kalerkantho


বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দ্বীপ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৮ ১১:৫২



বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দ্বীপ

ছবি অনলাইন

চারদিকে পানি বেষ্টিত সবচেয়ে ঘনবসতির দ্বীপটির নাম ‘সান্তা ক্রুজ ডেল আইসলোট’। বিশ্বের সবচেয়ে ঘনবসতির দেশ বা শহর নয়, এটি শুধু দ্বীপের হিসাব।

কলম্বিয়ার সমুদ্র উপকূলের একটি ছোট দ্বীপ এটি। আয়তনে একটি ফুটবল মাঠের সমান এ দ্বীপটিতে ঠাসাঠাসি করে তৈরি করা হয়েছে ১১৫টি বাড়ি। আর এখানে বাস করে প্রায় পাঁচশ মানুষ।

দ্বীপটি বিশ্বের সবচেয়ে ঘনবসতির দ্বীপ হিসেবেই অন্য সব দ্বীপকে ছাড়িয়ে গেছে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, দ্বীপটি প্রাকৃতিক দ্বীপ নয়- মানুষের তৈরি। দ্বীপটিতে পানি ও বিদ্যুৎ সংযোগ নেই। তবে দ্বীপটির বাসিন্দাদের শক্তি সরবরাহ করে সৌরশক্তি। এছাড়া একটি জেনারেটরও রয়েছে।

সাগরের নোনা পানিতে দ্বীপটি অবস্থিত হওয়ায় পানি সরবরাহের জন্য বৃষ্টির ওপর নির্ভরশীল দ্বীপটির বাসিন্দারা। তবে বৃষ্টি না হলে জাহাজে করে স্বাদু পানি আনতে হয়।

এটি কোনো নতুন দ্বীপ নয়। প্রায় দেশ শতাব্দী আগে এটি তৈরি করা হয়েছে প্রবালের ভিত্তির ওপর। এরপর আয়তন বাড়িয়ে বর্তমানে প্রায় এক হেক্টরে পৌঁছেছে এর আয়তন।

দ্বীপটিতে কোনো গাড়ি বা মোটরসাইকেল নেই। তবে এতে চারটি প্রধান সড়ক রয়েছে। প্রায় প্রত্যেক পরিবারেরই একটি করে নৌকা রয়েছে। এটি দিয়ে তারা মাছ শিকার করে। মাছ শিকার দ্বীপটির অধিবাসীদের অন্যতম প্রধান পেশা। এছাড়া প্রতি বছর দ্বীপটি দেখতে প্রচুর মানুষ আসে। পর্যটকদের নানা সেবা দিয়েও দ্বীপটির অধিবাসীদের প্রচুর আয় হয়।

দ্বীপটিতে রয়েছে সাগর সংলগ্ন দুটি অ্যাকুরিয়াম। এতে নেমে পর্যটকরা সামুদ্রিক প্রাণীদের দেখতে পারেন এবং তাদের সঙ্গে সাঁতার কাটতে পারেন। এখানে কচ্ছপ ও ডলফিনসহ নানা ধরনের সামুদ্রিক প্রাণী রয়েছে।

দ্বীপটির জনসংখ্যার ৬০ শতাংশই শিশু। দ্বীপটিতে একটি স্কুলও রয়েছে।


মন্তব্য