kalerkantho


মহাকাশে সবচেয়ে বড় স্যাটেলাইট পাঠাল স্পেসএক্স

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৮ ১৩:৪৩



মহাকাশে সবচেয়ে বড় স্যাটেলাইট পাঠাল স্পেসএক্স

ছবি অনলাইন

মার্কিন উদ্যোক্তা এলন মাস্কের বেসরকারি মহাকাশযান প্রতিষ্ঠান স্পেসএক্স মঙ্গলবার নিজের ইতিহাসে সবচেয়ে বড় উপগ্রহটি মহাকাশে পাঠিয়েছে। ফ্লোরিডার কেপ কেনাভেরাল এয়ারফোর্স স্টেশনের কমপ্লেক্স ৪০ থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

নতুন যে উপগ্রহটি এবার মহাকাশে পাঠানো হয়েছে তার ওজন প্রায় ছয় টন। আকারে এটি একটি বাসের সমান। উপগ্রহটির জন্য ফ্যালকন ৯ উৎক্ষেপণ করেছে স্পেসএক্স। ৩০ডাব্লিউ-৬ নামের স্যাটেলাইটটি তৈরি করেছে স্প্যানিশ প্রতিষ্ঠান হিসপাস্যাট।

এই স্যাটেলাইটের মাধ্যমে স্প্যানিশ প্রতিষ্ঠানটি ইউরোপ এবং উত্তর-পশ্চিম আফ্রিকায় ব্রডব্যান্ড সেবার পরিধি বাড়াবে।

এটি ছিল ফ্যালকন ৯-এর ৫০ তম উৎক্ষেপণ। তবে প্রথমবার যখন মহাকাশে রকেট পাঠানোর চেষ্টা করা হয় তখন এত শক্তিশালী রকেট ছিল না স্পেসএক্সের।

১০ বছর আগের সে ঘটনাটির কথা এবার এক টুইট বার্তায় জানিয়েছেন এলন মাস্ক। সে সময় স্পেসেএক্সের প্রথম রকেটটি মহাকাশে পৌঁছাতেও ব্যর্থ হয়।

সাধারণত উপগ্রহ কক্ষপথে পাঠানোর পর রকেটটি ফের ভূমিতে ফিরিয়ে আনে স্পেসএক্স, যাতে পরবর্তীতে সেটি আবার কাজে লাগানো যায়। কিন্তু স্পেসএক্স এবার সে চেষ্টা করেনি। প্রতিষ্ঠানটি জানায়, প্রতিকূল আবহাওয়ার কারণে এবার সে চেষ্টা করা হয়নি।

হিসপাস্যাট স্যাটেলাইটটি জিওস্টেশনারি স্যাটেলাইট। পৃথিবীকে একবার ঘুরে আসতে এই উপগ্রহের একদিন সময় লাগে। এ ধরনের উপগ্রহ সাধারণত টিভি বা স্যাটেলাইট নেভিগেশন ব্যবস্থার মতো যোগাযোগের কাজে ব্যবহৃত হয়।
সূত্র : সিএনএন


মন্তব্য