kalerkantho


বর, বরযাত্রী সবাই ভাড়া করা! আজব বিয়ে

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ২২:০৭



বর, বরযাত্রী সবাই ভাড়া করা! আজব বিয়ে

মেয়ের বিয়ে দেওয়ার জন্য আমাদের দেশে বেশিরভাগ ক্ষেত্রে পাত্র থেকে শুরু করে তার পরিবার সম্পর্কে ভালোভাবে খোঁজখবর নিয়ে থাকেন কনেপক্ষ। একইভাবে বরপক্ষও খোঁজ নেয় কনে, কনের পরিবার সম্পর্কে। সবকিছু পছন্দ হলেই আলোচনা শুরু হয় বিয়ের দিনক্ষণ নিয়ে।

কিন্তু আজব এক ঘটনা ঘটছে ভিয়েতনামে। কনের বয়স ২৭ বছর। তবে পাত্রের বয়স ঠিক কতো তা জানার প্রয়োজনও মনে করেনি পাত্রী বা তার পরিবারের লোকজন। কারণ, বিয়ে নামে এই পুরো ব্যাপারটাই একটা প্রহসন মাত্র। যেখানে, পাত্র এবং পাত্রপক্ষ, সবই নকল। সকলেই এসেছেন ভাড়ায়।

ভিয়েতনামের হ্যানয় শহরে নাকি অহরহ ঘটছে এ রকম ঘটনা। গত কয়েক বছরে এভাবে ভাড়া করা বিয়ের আয়োজন সংখ্যায় বেড়ে গেছে কয়েক গুণ।

সত্যিকারের বিয়ের মতোই রীতিমতো প্যাকেজ পাওয়া যায় এমন ভাড়ার বিয়ের আয়োজনেও। হ্যানয় শহরের ‘ভাইনামোস্ট’ নামক সংস্থা এভাবে বিয়ের আয়োজন কের থাকে।

সংস্থার প্রধান নুয়েন জুয়ান থিয়েন জানান, এভাবে এক হাজারেরও বেশি বিয়ের আয়োজন করেছে তার সংস্থা। প্রতিনিয়ত ভাড়ায় বিয়ের প্রবণতা বেড়েই চলেছে।

কিন্তু ভিয়েতনামে এমন আয়োজনের প্রয়োজন হয় কেন? এ ব্যাপারে তিনি বলেন, ভিয়েতনামের সমাজ এখনো অনেকটাই রক্ষণশীল। ফলে, কুমারী কোনো মেয়ে অন্তঃসত্ত্বা হলে, সে দেশের সমাজ, পরিবার সেই কিশোরীকে ভালোভাবে মেনে নেয় না। সেই পরিস্থিতি এড়াতেই এমন নকল বিয়ের আয়োজন দিন দিন বেড়ে চলেছে ভিয়েতনামে।

নুয়েন জুয়ান থিয়েন জানান, তার ব্যবসা ফুলে ফেঁপে উঠছে ঠিকই, কিন্তু ব্যক্তিগতভাবে তিনি একেবারেই এই ব্যাপারটিকে সমর্থন করেন না। সমাজের চোখরাঙানিকে ভয় করে যে মিথ্যাচার চলছে, তা শেষাবধি ভালো ফল কখনো বয়ে নিয়ে আসবে না।



মন্তব্য