kalerkantho


ভিয়েতনামে চলছে ভুয়া বিয়ের রমরমা!

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ১৭:৫৩



ভিয়েতনামে চলছে ভুয়া বিয়ের রমরমা!

বর ভুয়া, বর যাত্রী ভুয়া, বিয়ের আয়োজন ভুয়া! এমনকি বিয়েতে আসা লোকজনও ভুয়া! তাও চলছে মহা ধুমধামে বিয়ের আসর। আর এই এলাহি আয়োজনের নেপথ্যে লুকিয়ে রয়েছে একটি অন্ধকার দিক। তা হল বিয়ের কনে ৩ মাসের অন্তঃসত্ত্বা।

এ ঘটনা ভিয়েৎনামের খা নামের এক নারীর। যেদেশে ক্রমেই বাড়ছে ভুয়া বিয়ে দেওয়ার পরিষেবা সংক্রান্ত ব্যবসা। বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলে।

চরম রক্ষণশীল সমাজের চাপে পড়েই কি সেদেশের যুবক যুবতীরা এই রাস্তায় হাঁটছেন? কীভাবে বা কেন এরকম ব্যবসার বাড়বাড়ন্ত সেখানে, দেখে নেওয়া যাক।
 
খা এর ঘটনা
সমাজের নানা প্রশ্নের মুখোমুখি হয়ে, নিজেকে ‘সিঙ্গল মাদার’ হিসাবে প্রতিষ্ঠা করা খুব কঠিন ছিল ভিয়েৎনামের খা এর কাছে। তাই এরকম ভুয়া বিয়ের আসর সাজিয়ে, সমাজের বহু অবাঞ্ছিত প্রশ্ন এড়ানোর চেষ্টা করছিলেন তিনি।

খা-এর দাবি
খা বলছেন, এমন তিনি করতেন না, কিন্তু জীবনের এক কঠিন সংকটে এসে পড়ে এই কাজ করতে হয়েছে তাঁকে। কারণ তাঁর বহু সন্তানের বাবা, সন্তানকে মেনে নিচ্ছেন না, আর খা গর্ভপাতে রাজি হননি। অন্যদিকে, খা এর বাবা-মা পরিবারের সম্মানের দিকটিও ভাবাতে থাকে তাঁকে।

ভুয়া বিয়ে দেওয়ার জন্য ব্যবসায়িক সংস্থা
এরকম এক পরিস্থিতিতে খা সন্ধান পান, ভুয়া বিয়ে দেওয়ার এক সংস্থার। যারা ভুয়া বর, বরযাত্রী তথা বিয়ের আসরের আয়োজন করে, তার বদলে পারশ্রমিক নিয়ে থাকে ওই সংস্থা। আর এই সংস্থার হাত ধরে খা নিজের বিয়ে প্রায় ১ লাখ টাকার মধ্যে সেরে ফেলেছে। রক্ষণশীল ভিয়েতনামের সমাজে এভাবে বাড়ছে ভুয়া বিয়ের প্রবণতা।

বাড়ছে ভুয়ো বিয়ের ট্রেন্ড
শুধু খা নয়, ভিয়েৎনাম জুড়ে এরকম আরও বহু প্রেমিক প্রেমিকাই ভুয়া বিয়ে করে সমাজের প্রশ্ন এড়াচ্ছেন। এজন্য বহু সংস্থাকে বা বহু মানুষকে নিজেরাই ভাড়া করে বর সাজিয়ে বিয়ের আসর সাজিয়ে ফেলছেন। কারণ তাঁরা ধীরে ধীরে রীতিমতো সন্ত্রস্ত হয়ে পড়ছেন সমাজকে নিয়ে। যে সমাজ বার বার বিয়ে, বা বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে যুবক যুবতীদের নানা প্রশ্নে বিদ্ধ করে চলেছে রোজ।

আর এই সমস্যার সুযোগে ভিয়েতনামে ক্রমেই বাড়ছে ভুয়া বিয়ে আয়োজনের ব্যবসা। অনেক প্রেমিক প্রেমিকাই রয়েছেন যাঁরা বিয়ে করে শ্বশুরাড়ির রোজকার ঝামেলা ঝঞ্ঝাট থেকে মুক্ত থাকতে চান। অথচ নিজের প্রেমিক বা প্রেমিকাকে ছাড়াও থাকতে পারছেন না, তাঁরাও এই ধরণের ভুয়া বিয়ের আশ্রয় নিচ্ছেন। ক্রমেই এই ট্রেন্ড বাড়ছে রক্ষণশীল ভিয়েতনামের সমাজে।

‘ভুয়া বিয়ে’ পরিষেবা
এরকমভাবে ভিনামোস্ট নামের বহু সংস্থা গড়ে উঠছে ভিয়েতনামে, যারা ভুয়া বিয়ের আয়োজন করে। গ্রাহকের ইচ্ছে মত বর দেওয়া হয়, সঙ্গে থাকে ভুয়া বরযাত্রী অতিথিদের আয়োজন। এভাবেই তাঁরা ২ লাখের মধ্যে গোটা ভুয়া বিয়ের প্যাকেজ গ্রাহকদের পরিষেবা হিসাবে দিয়ে চলেছে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া



মন্তব্য