kalerkantho


নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম জানেন কি বিল গেটস? (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৩৬



বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের অন্যতম বিল গেটস। তিনি সম্প্রতি এক টিভি শোতে গেলে তাকে একটি মজার খেলার মুখোমুখি হতে হয়। খেলায় বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস দেখিয়ে সেগুলোর দাম কত হতে পারে তা অনুমান করতে বলা হয় তাকে।

তবে বিষয়টি বিল গেটসের জন্য মোটেই সহজ ছিল না। কারণ কোনো জিনিসেরই দাম তিনি ঠিকভাবে বলতে পারছিলেন না। ফলে জিনিসপত্রের উল্টোপাল্টা দাম বলে হাসির পাত্র হতে হয় তাকে।

গেটস স্বীকার করেন যে, তিনি বহুদিন আগে সর্বশেষ বাজারে গিয়েছিলেন।

একটি রান্না করা খাবারের প্যাকেটের মূল্য জিজ্ঞাসা করলে গেটস তা পাঁচ ডলার বলে অনুমান করেন। এরপর দেখা যায় সেটির দাম পাঁচ নয় এক ডলার। দাম জানার পর বিল গেটস মজা করে এর পাঁচ প্যাকেট নিতে চান।

এরপর তাকে কাপড় কাচা সাবানের প্যাকেট দেখিয়ে দাম জিজ্ঞাসা করলে তিনি তা প্রথমে চার ডলার বলেন। এরপর তার দাম আরো বেশি হবে মনে করে ১০ ডলার বলেন। যদিও বাস্তবে তা ১৯.৯৭ ডলার দেখা যায়।

এমনকি পিজার দামও তিনি বলতে পারেননি। জিজ্ঞাসা করা হলে তিনি প্রথমে একটি পিজা রোলের দাম ২২ ডলার বলেন। এরপর সংশোধন করে তিনি ১৫ ডলার বলেন। এরপর দর্শকরা বলেন, আমরা ভাগ্যবান যে এর দাম এত বেশি নয়, মাত্র ৮.৯৮ ডলার।

শেষ পর্যন্ত গেটসের ডেন্টাল ফ্লসের দামটিই কাছাকাছি হয়। অন্য কোনো জিনিসের দাম সম্পর্কে ধারণা না থাকায় দর্শকরাই তাকে সহায়তা করে দাম নির্ধারণে।

বিল গেটসের মোট সম্পদের পরিমাণ বর্তমানে প্রায় ৯১.৭ বিলিয়ন ডলার এবং প্রতি সেকেন্ডে কোনো কিছু না করলেও এখন বিপুল পরিমাণ আয় হয় তার।



মন্তব্য