kalerkantho


বিশ্বজুড়ে সাইবার হামলা করবে উত্তর কোরিয়া!

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:২১



বিশ্বজুড়ে সাইবার হামলা করবে উত্তর কোরিয়া!

বিশ্বজুড়ে সাইবার হামলার পরিকল্পনা করছে কিম জং উনের দেশ উত্তর কোরিয়া। আবারও বড়ধরনের হ্যাকিং-এর জাল বিস্তার করতে চলেছে পিয়ংইয়ং। সাইবার নিরাপত্তাসংক্রান্ত গবেষণা সংস্থা 'ফায়ার আই' এই আশঙ্কার কথা জানিয়েছে। 

'ফায়ার আই জানিয়েছে, পুরো বিশ্ব পিয়ংইয়ং-র সাইবার হামলার শিকার হতে পারে। উত্তর কোরিয়ায় সাধারণ মানুষের জন্য ইন্টারনেট পরিষেবা নিষিদ্ধ হলেও দেশটি সাইবার হামলার প্রযুক্তি তৈরিতে বিশেষভাবে মন দিয়েছে। হঠাৎ করেই এই হামলা চালাতে পারে তারা। এ জন্য তারা প্রচুর অর্থ বিনিয়োগ করছে।

সংস্থাটি জানায়, দক্ষিণ কোরিয়া, জাপান, ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশে সাইবার হামলার প্রবল সম্ভাবনা রয়েছে। এর আগে, ২০১৬-তে  বিশ্বের বিভিন্ন ব্যাংকে এবং সোনি-কোম্পানীতে সাইবার হামলার নেপথ্যেও ছিল উত্তর কোরিয়া।
 
বিশেষজ্ঞরা বলছেন, 'উত্তর কোরিয়ার নামে যেসব সাইবার হামলা হয়েছে তার পাঁচ ভাগের এক ভাগ হয় ভারত থেকেই। বিশ্বের বহু বিশ্ববিদ্যালয়ে উত্তর কোরিয়ার ছাত্র রয়েছে। ওই ছাত্রদের ব্যবহার করেই সাইবার হামলা চালাচ্ছে তারা। হ্যাকিংয়ের পদ্ধতি দেখে এমনটাই মনে হয়েছে।'

প্রসঙ্গত, গত বছর 'রেকর্ডেড ফিউচার' নামের সাইবার নিরাপত্তাসংস্থা এক রিপোর্টে জানিয়েছিল, বিদেশে বসেই হ্যাকিং করছে পিয়ংইয়ং। বিশ্বের বিভিন্ন দেশে লুকিয়ে আছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। ভারত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নেপাল, কেনিয়া, মোজাম্বিক ও ইন্দোনেশিয়াসহ আরও অনেক দেশে এদের উপস্থিতি রয়েছে বলে মনে করা হয়। 

তথ্যসূত্র: সিএনএন



মন্তব্য