kalerkantho


সিংহীর মাতৃস্নেহে হরিণ ছানা!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:২৭



সিংহীর মাতৃস্নেহে হরিণ ছানা!

পশু থেকে পাশবিক, মানুষ থেকে মানবিক বিশেষণবোধক শব্দ। কিন্তু হিসেব উল্টে যাচ্ছে আজকাল। কেননা, মানুষ হচ্ছে পাশবিক আর অনেকক্ষেত্রে পশুর মধ্যে দেখা যাচ্ছে মানবিকতা! ঠিক এমনটাই দেখা গেছে, নামিবিয়ার ইতোশা ন্যাশনাল পার্কে। এক সিংহী সেখানে মাতৃস্নেহে লালন পালন করছে একটি হরিণ ছানাকে। 

জানা গেছে, সিংহীর নিজের শাবক ছিল। সেই শাবকদের মেরে ফেলেছে আরেকটি সিংহ। একটি পুরুষ সিংহ সিংহীর শাবকদের মেরে ফেলে। সন্তানহারা হয়ে সিংহী তার মাতৃত্ব উজাড় করে দিয়েছে হরিণছানার উপর। তাকে নিয়ে খেলছে, চেঁটে পরিস্কার করে দিচ্ছে। শুধু কি তাই? এই মা সিংহী তার দত্তকি হরিণছানাকে বাঁচিয়েছে সিংহীদের হাত থেকেও। ওরা খাবারের খোঁজে বেরিয়েছিল। হরিণ শাবককে দেখেই তাকে খাবে বলে এগিয়ে আসতেই সিংহী মা তাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ে বাকিদের ওপর। 

আরো পড়ুন: দুবাইয়ে 'ভালোবাসা সেতু'

দৃশ্যগুলো ধরা পড়েছে নিউইয়র্কের ফটোগ্রাফার গর্ডন ডোনোভ্যান-র ক্যামেরায়। গর্ডন ডোনোভ্যানও ছবিগুলো তুলতে গিয়ে অবাক হয়ে যান। তিনি প্রথমে মনে করেছিলেন, খাবার করার আগে একটু রসিয়ে নিতে চাইছে সিংহী। কিন্তু না। 

তিনি বলেন,'সিংহীটি যখন পায়ের মাঝে রেখে হরিণ ছানাকে ধরেছিল, চাঁটছিল, আমি তখন ভাবি এবার সেই খতম করার মূহুর্তটা আসবে। কিন্তু আশ্চর্য হলাম, তাকে মারেনি সিংহীটি। বরং তার সঙ্গে খেলছে, শত্রুর হাত থেকে তাকে রক্ষাও করছে সিংহী। এটাই প্রকৃতির রহস্য। 

আরো পড়ুন: অনুমতি ছাড়াই ব্যবসা করতে পারবেন সৌদি নারীরা

গর্ডন জানান, নামিবিয়ার এটোশা ন্যাশনাল পার্কে সিংহীটিকে একটি সিংহের সঙ্গে রাখার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সেই সিংহটি সিংহীর পুরুষ শাবকদের মেরে ফেলে। এরপরই মাতৃস্নেহে হরিণ ছানাটির দেখাশোনা করতে থাকে সে। 
টানা দুঘন্টা ধরে গর্ডন এই মাতৃস্নেহ প্রত্যক্ষ করেন বলে জানান গর্ডন। 


তথ্যসূত্র: ফক্স নিউজ


মন্তব্য