kalerkantho


এলিয়েন আগমনে সুখী হবে মানুষ!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:২০



এলিয়েন আগমনে সুখী হবে মানুষ!

ছবি প্রতীকী

পৃথিবীতে যদি ভিনগ্রহের অধিবাসী বা এলিয়েনরা আসে তাহলে মানুষের মারাত্মক বিপদ ঘটতে পারে বলে সতর্ক করছেন অনেকেই। এমনকি বিজ্ঞানীরাও এ দাবি করছেন। কারণ ভয়ঙ্কর এলিয়েনরা মানুষকে পদানত করতে বা মানুষকে গিনিপিগ হিসেবে ব্যবহার করতে চেষ্টা করতে পারে। তবে সাম্প্রতিক এক গবেষণা বলল ভিন্ন তথ্য।

বিশ্বখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং আগেই মানুষকে সাবধান করেছেন এলিয়েনদের থেকে। তিনি সতর্ক করেছেন, এলিয়েনদের সঙ্গে যোগাযোগের চেষ্টা তাদের মানুষের অবস্থান জানিয়ে দেবে। ঠিকানা চিনে গেলে এলিয়েনরা এসে মানুষকে পদানত করার চেষ্টা করবে।

আরো পড়ুন : ম্যানহোলে পড়ে তিনদিন ধরে বের হওয়ার পথ খুঁজছিলেন তিনি!

সাম্প্রতিক গবেষণায় অবশ্য গবেষকরা বলছেন মানুষ বাস্তবে এলিয়েনদের আগমনে সুখী হবে। আর হলিউডের মুভির মতো মানুষের সঙ্গে সংঘাতও বাঁধবে না এলিয়েনদের।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারাইজোনা স্টেট ইউনিভার্সিটির গবেষক ও মনোবিদ্যার সহকারী অধ্যাপক মাইকেল ভারনাম বলেন, ‘আমরা যদি পৃথিবীর বাইরের মহাবিশ্বের অন্য কোনো প্রাণীর মুখোমুখি হই তাহলে আমরা আশাবাদী হতে পারি। এতদিন আমরা এসব বিষয়ে নানা ধরনের অনুমান করা সংবাদ পেয়েছি। তবে এ বিষয়ে কোনো গবেষণা হয়নি।’

আরো পড়ুন : পুতিনের দেশে তুষার দূর করার সবচেয়ে সহজ উপায় এটাই! (ভিডিও)

গবেষকরা বলছেন, এতে যে ফলাফল পাওয়া গেছে তা খুবই ভালো। মানুষ খুবই আগ্রহী যে, অন্য গ্রহের প্রাণীরা কেমন হবে এটি জানতে। আর এ বিষয়টিতে মানুষ খুবই ইতিবাচক।

গবেষকরা বলছেন, এলিয়েনদের দেখা পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। কারণ মহাবিশ্বে এত বিপুলসংখ্যক জীবনধারণের মতো গ্রহ রয়েছে যে সেখানে প্রাণী বাস করা কঠিন নয়। এ অবস্থায় এলিয়েনদের কাছ থেকে মানুষের বিপদ হতে পারে কি না, তা নিয়ে উদ্বেগ রয়েছে বহু মানুষেরই।



মন্তব্য