kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

ইন্টারনেটে জিহাদ ঠেকাবে সফটওয়্যার

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:২৭



ইন্টারনেটে জিহাদ ঠেকাবে সফটওয়্যার

এবার ব্রিটেনের সহায়তায় তৈরি হচ্ছে অনলাইনে জিহাদ সংক্রান্ত বিষয়বস্তু শনাক্ত এবং তাৎক্ষণিক-ভাবে মুছে দেয়ার এক নতুন ধরণের সফটওয়্যার। এই সফটওয়্যার টুলের মাধ্যমে ৯৪ শতাংশ আইএস এর কর্মকাণ্ড শনাক্ত করা সম্ভব। লন্ডনের একটি ফার্ম নতুন এই বিশেষ টুলটি তৈরি করেছে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড।


আরো পড়ুন: মাইক্রোসফটের যে পণ্যটি নকল করতে চায়


ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইন্টারনেটে আইএসের বড় ডাটাবেস আছে, যা দিয়ে নানারকম প্রচারণা চালিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মানুষকে জিহাদে উদ্বুদ্ধ করা হয়। মধ্যপ্রাচ্যে আইএস যোদ্ধাদের সঙ্গে যোগ দেয়ার উদ্দেশে পাশ্চাত্য দেশগুলোর বহু তরুণতরুণী তাদের বাড়িঘর ছেড়েছে। পাশ্চাত্যের উন্নত বহু দেশেই সন্ত্রাস দমন বিভাগের তদন্তকারীরা বিষয়টি নিয়ে ক্রমেই উদ্বিগ্ন হয়ে পড়ছেন।


আরো পড়ুন: স্মার্টফোনে বিস্ফোরণ ঠেকানোর


তিনি আরো বলেন, পশ্চিমা দেশের এসব অল্পবয়সী ছেলেমেয়েরা হঠাৎ তাদের বাড়িঘর থেকে উধাও হয়ে যায়। পরে ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়া গেছে অনেকের। এদের বড় অংশটিকে উদ্বুদ্ধ করা হয়েছে ইন্টারনেটের প্রচারণাও মাধ্যমে। হয়ত এই জায়গাটিতে কাজ করবে নতুন সফটওয়্যারটি।

তিনি বলেন, হয়ত একদিন সব প্রতিষ্ঠানের জন্য এই প্রযুক্তি ব্যবহার ভবিষ্যতে আইন দ্বারা বাধ্যতামূলক করা হতে পারে। সম্প্রতি সন্ত্রাস-দমন সংক্রান্ত আলাপ আলোচনায় যখন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন, সেসময় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সাথে নতুন সফটওয়্যার নিয়েও আলাপ করেন।

 



মন্তব্য