kalerkantho


গোলাপের দাম কোটি টাকা!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৩৮



গোলাপের দাম কোটি টাকা!

ভ্যালেনটাইনের সপ্তাহ চলছে। এটা বছরের এমন একটা সময় যেখানে প্রিয়জনরা একে অপরকে ভালোবাসার সাথে উপহারও দেন। ভ্যালেন্টাইন্সের দিন গোলাপের বিশেষ গুরুত্ব রয়েছে। এই উৎসব গোলাপ ছাড়া অসম্পূর্ণ। পৃথিবীতে সবচেয়ে প্রিয় ফুল হিসাবে গোলাপকে বিবেচনা করা হয়, কারণ এটি প্রেমের সেরা প্রতীক বলে মনে করা হয়। সৌন্দর্য এবং গন্ধ ছাড়াও, গোলাপের বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য রয়েছে। প্রেমের প্রতীক ছাড়াও এটি ভিটামিন ডি এর সবচেয়ে বড় উৎস। আসুন জানা যাক তার সম্পর্কে।

ছবির এই গোলাপ ফুলের নাম হল জুলিয়েট। বিশ্বের সবচেয়ে মূল্যবান গোলাপ ফুল বলা হয়। জুলিয়েট গোলাপের দাম ১ কোটি টাকারও বেশি। ২০০৬ সালে চেলসি পুষ্প প্রদর্শনীতে প্রথম গোটা দুনিয়ার নজর কাড়ে ফুলটি। এই গোলাপ বিখ্যাত ফুল বিশেষজ্ঞ ডেভিড অস্টিন দ্বারা বিকশিত হয়েছিল। বিকশিত করতে প্রায় ১৫ বছর সময় লাগে এবং প্রায় ৫ মিলিয়ন ডলার খরচ হয়। 

গোলাম নিয়ে আরও কিছু তথ্য-
প্রথম গোলাপ ফুলের বিকাশ ৫০০ খ্রিস্টপূর্বে হয়েছিল। এখন বিশ্বের সব দেশে গোলাপ পাওয়া যায়। বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত গোলাপ বাগান ইতালিতে রয়েছে। এখানে গোলাপের প্রায় সব প্রজাতি পাওয়া যায়। বিশ্বের বৃহত্তম গোলাপ ফুলের আকার প্রায় ৩৩ ইঞ্চি ছিল। এটি ক্যালিফোর্নিয়ার একটি ফুল বিশেষজ্ঞ ফুটিয়েছিলেন। গোলাপের ১০০টিরও বেশি প্রজাতি আছে। এগুলির অধিকাংশই এশিয়ায় পাওয়া যায়। তবে, ইউরোপ, উত্তর আমেরিকা এবং আফ্রিকাতে গোলাপের বিশেষ প্রজাতি রয়েছে।



মন্তব্য