kalerkantho


ব্রিটিশরাও এক সময় কালো ছিল

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৩৩



ব্রিটিশরাও এক সময় কালো ছিল

ভারতীয় উপমহাদেশের মানুষ এক সময় ‘সাদা চামড়ার মানুষ’ বলতেই ব্রিটিশদের বুঝতো। শুধু উপমহাদেশ নয়; যেখানে তাদের উপনিবেশ ছিল, সবাই একমাত্র ব্রিটিশদেরই শ্বেতাঙ্গ ভাবতো।

কৃষ্ণাঙ্গদের ওপর শ্বেতাঙ্গদের প্রভুত্ব নিয়ে হয়েছে কত যুদ্ধ, ঘটেছে কত নির্মম হত্যাকাণ্ড। কিন্তু নতুন গবেষণা বলছে, সাদা চামড়ার ওই ব্রিটিশরাও এক সময় কুচকুচে কালোই ছিল। সম্প্রতি এমন তথ্যই পেয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন ও ব্রিটিশ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষকদের মতে, ব্রিটিশদের চামড়া ছিল এক সময় কালো ও নীল। আর এমন ঘটনা বেশিদিন আগের না; ১০ হাজার বছর আগের।

আরও পড়ুন: ভারতের যে গ্রামের সব পরিবার কোটিপতি!

ওই সময়ে মানুষ কেমন ছিল- এমন গবেষণা করতে গিয়েই এই তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা। তখনকার এক ব্যক্তির ডিএনএ টেস্ট ও কঙ্কাল থ্রিডি স্ক্যানিং করে এই ফলাফল পাওয়া গেছে।

১৯০৩ সালে ‘ছেদ্দার ম্যান’ নামে পরিচিত এক প্রাচীন মানুষের কঙ্কাল পাওয়া যায় একটি ব্রিটিশ গ্রামে। ওই কঙ্কাল পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায়, তা ত্বক ও চুল ছিল কালো। জেনেটিক ডাটা ব্যবহার করে তার শারীরিক গঠনও শনাক্ত করা গেছে।

আরও পড়ুন: বিশ্বের যেসব দেশ ভ্রমণে ভিসা লাগে না...

ব্রিটিশ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষক অধ্যাপক ক্রিস স্ট্রিঙ্গার বলেন, ‘প্রথম আমি ৪০ বছর আগে ছেদ্দার ম্যানকে- সবচেয়ে পুরনো ব্রিটিশ- নিয়ে গবেষণা শুরু করেছিলাম। তবে কখনোই বুঝতে পারিনি তার পুরো জিন শনাক্ত করতে পারবো।’

গবেষকদের মতে, ছেদ্দার ম্যানের পূর্ব-পুরুষরা মধ্যপ্রাচ্য থেকে ইউরোপ গিয়েছিল। কমপক্ষে ১০ শতাংশ ব্রিটিশ তাদের উত্তরসূরী।



মন্তব্য