kalerkantho


ভারতের যে গ্রামের সব পরিবার কোটিপতি!

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:৪৭



ভারতের যে গ্রামের সব পরিবার কোটিপতি!

ভারতের অরুণাচল প্রদেশের একটি গ্রাম সম্প্রতি এশিয়ার অন্যতম ধনী গ্রামের স্বীকৃতি পেয়েছে। এই গ্রামের সকল পরিবারই এখন কোটিপতি। ভারতে এমন গ্রাম রয়েছে ভাবতে গেলেও অবাক হতে হয়। দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্রামের জমি অধিগ্রহণ করে ক্ষতিপূরণ দিয়েছে। আর তাতেই রাতারাতি কোটিপতি হয়ে গিয়েছেন ভারতের উত্তর-পূর্বের একেবারে প্রান্তিক রাজ্যের একটি গ্রাম।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪০ কোটি ৮০ লাখ ৩৮ হাজার ৪০০ কোটি টাকা দিয়ে অরুণাচল প্রদেশের একটি গ্রামের জমি অধিগ্রণ করেছে।

আরও পড়ুন: ব্রিটিশরাও এক সময় কালো ছিল

গ্রামে মোট পরিবার রয়েছে ৩১টি। বোমজা নামের এই গ্রামে মোট অধিগৃহীত জমির পরিমাণ ২০০.০৫৬ একর। সেনাবাহিনী এই জমি অধিগ্রহণ করেছে। সরকার তার ক্ষতিপূরণ দিয়েছে।

চেক হাতে পাওয়ার পরই কোটিপতি অরুণাচলের বোমজা গ্রামের বাসিন্দারা। একটি পরিবার সর্বোচ্চ ৬.৭৩ কোটি টাকা। সব পরিবারই গড়ে এক কোটি টাকার বেশি হাতে পেয়েছে।

আরও পড়ুন: ৩০ সেকেন্ডেই অচেতন, ৫ মিনিটে মৃত্যুর কাছাকাছি!

গত সোমবার জমি বাবদ চেক গ্রামবাসীদের হাতে তুলে দেন অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। তিনি বলেন, সারা রাজ্যে এভাবে আরো অনেক জমি অধিগ্রহণ হবে। কেন্দ্রে তা নিয়ে ইতিমধ্যে পরিকল্পনা করছে।

অরুণাচলে বিজেপির সরকার রয়েছে। পেমা খাণ্ডু এই অনুষ্ঠানে বিজেপি সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেছেন। রাজ্যের উন্নতিতে মোদী সরকার কাজ করছে বলেও দাবি করেছেন অরুণাচলের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: বিশ্বের যেসব দেশ ভ্রমণে ভিসা লাগে না...


মন্তব্য