kalerkantho


বিশ্বের যেসব দেশ ভ্রমণে ভিসা লাগে না...

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:০১



বিশ্বের যেসব দেশ ভ্রমণে ভিসা লাগে না...

দেশের বাইরে দর্শনীয়স্থানে ঘুরতে যেতে কার না মন চায়। কিন্তু আর্থিক সংগতি থাকলেও অনেকেই বর্হিবিশ্ব ভ্রমণে অনীহা পোষণ করেন। কেন?-এর মূল কারণ ভিসা পেতে নানা বিড়ম্বনাসহ জটিল প্রক্রিয়া। তাই, অনেকের স্বপ্ন আজন্ম অধরাই থেকে যায়। কিন্তু আপনি জানেন কি?-আপনার বিদেশ ভ্রমণের স্বপ্ন আপনার হাতের মুঠোয়। কারণ, বিশ্বের এমন ৩৭টি দেশ আছে যেখানে আপনি ঘুরতে যেতে চাইলে ভিসার দরকার পড়বে না। ওই দেশগুলোর এয়ারপোর্টে নেমে আপনি সঙ্গে সঙ্গেই হাতে পেয়ে যাবেন আপনার কাংঙ্খিত ভিসাটি। আর এই ভিসার জন্য আগে থেকে আবেদন করতে হবে না।

যেসব দেশে যেতে ভিসা লাগবে না : 

বাহামা, বারবাদোস, ভুটান, ডোমিনিকা, ফিজি, জাম্বিয়া, গ্রেনাডা, হাইতি, ইন্দোনেশিয়া, জেমাইকা, লেসোথো, মাইক্রোনেশিয়া, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রেনাদিনেস, ত্রিনিদাদ এন্ড টোবাগো, ভানুয়াতু।

ই-ভিসা লাগে : 

শ্রীলংকা 

যেসব দেশে এয়ারপোর্ট থেকে ভিসা : 

বলিভিয়া, কম্বোডিয়া, ক্যাপে ভারদে, কমোরস, আইভোরি কোষ্ট, জিবুটি, গিনি-বিসাউ, কেনিয়া, মাদাগাসকার, মালদ্বীপ, মৌরিতানিয়া, মোজাম্বিক, নেপাল, নিকারাগুয়া, সামোয়া, সিসিলি, তিমুর-লেসতে, টোগো, তুভালু, উগান্ডা।

সূত্র: খালিজ টাইমস 

 



মন্তব্য

Habibullah commented 6 days ago
wrong information. its better before fly check visa rules and regulations for concern country.
RONI commented 6 days ago
Kichu information vul ase...
RONI commented 6 days ago
Kichu information vul ase....
Faisal commented 13 days ago
Hongkong a visa laga na!!!!!!!!!!!!!!!!!!!!!!!! please calculate your knowledge
Sharif commented 7 days ago
উপরের এই প্রতিবেদন অনেক বাংলাদেশীকে বিপদে ফেলবে। আমি জানি যে কম্বোডিয়ায় বাংলাদেশী পাসপোর্টধারীদেরকে অন এরাইভাল ভিসা দেয়া হয় না। একইভাবে আফ্রিকার দেশ জাম্বিয়াতেও বাংলাদেশী পাসপোর্টধারীদেরকে অন এরাইভাল ভিসা দেয়া হয় না। এই দুটো দেশের ব্যাপারে আমি ১০০% নিশ্চিত। প্রতিবেদক ইন্টারনেট থেকে কাট পেষ্ট মেরে দিলেন, কিন্তু অসব দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট পরীক্ষা করে দেখলেন না। কি আর বলবো?