kalerkantho


সাম্প্রদায়িক সহিংসতা বেড়েছে ভারতে...

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:০১



সাম্প্রদায়িক সহিংসতা বেড়েছে ভারতে...

ছবি: প্রতীকী

ভারতে এক বছরে (২০১৬-২০১৭) সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা বেড়ে গিয়েছে ১৭ শতাংশ। দেশটিতে সাম্প্রদায়িক সহিংসতায় নিহতের সংখ্যা বেড়েছে ২৯ শতাংশ। মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের জবাবে ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার ভারতের লোকসভায় তিন বছরের (২০১৫-২০১৭) রাজ্যভিত্তিক তথ্য পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহির। 

আরো পড়ুন: মালদ্বীপের জরুরি অবস্থা: বিপর্যস্ত 'হানিমুন ডেস্টিনেশন'!

এই তথ্যানুযায়ী, ভারতে ২০১৫ সালে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছিল ৭৫১টি। এতে নিহত হন ৯৭ জন এবং আহত হন ২,২৬৪ জন। ২০১৬ সালে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা কমে হয় ৭০৩, নিহতের সংখ্যাও কমে দাঁড়ায় ৮৬-এ। তবে আহতের সংখ্যা বেড়ে হয়েছিল ২,৩২১। 

২০১৭ সাল আগের দু’বছরকে সবদিক থেকে ছাপিয়ে গেছে। এ বছর ভারতে ৮২২টি সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে, মাসে গড়ে প্রায় ৬৯টি। 

২০১৫ সালের ডিসেম্বরে ভারতের কেন্দ্রীয় সরকার আগের ৫ বছরের যে তথ্য পেশ করেছিল তাতে দেখা গেছে, জানুয়ারি ২০১১ থেকে অক্টোবর ২০১৫ পর্যন্ত ভারতে প্রতি মাসে গড়ে ৫৮টি সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছিল। ২০১৬ সালে মাসিক গড় ৫৮-র কিছু বেশি ছিল। 

২০১৭ সালে এই সংখ্যা বেড়ে ৬৯-এ দাঁড়িয়েছে। ২০১৭ সালে সাম্প্রদায়িক সহিংসতায় নিহতের সংখ্যাও ২০১৬ সালের তুলনায় বেড়ে ১১১-এ দাঁড়িয়েছে, বেড়েছে আহতের সংখ্যাও। 


তথ্যসূত্র: এনডিটিভি 

 

 

 


মন্তব্য