kalerkantho


কাদের কামড়ায় কুকুর!

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:২৯



কাদের কামড়ায় কুকুর!

কুকুর দেখলে কি ভয় পান? মনে হয়, এই বুঝি কামড়ে দেবে? নিশ্চিন্তে থাকুন। কুকুর সবাইকে কামড়ায় না। কাকে কামড়াবে— সেটা নির্ভর করে তাদের পছন্দ-অপছন্দের উপরে। 

লিভারপুল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক নতুন গবেষণার মাধ্যমে জানিয়েছেন, সাধারণত পুরুষদের কামড়ানোর প্রবণতা থাকে কুকুরদের মধ্যে। এছাড়া যারা অ্যাংজাইটিতে ভোগেন তাদের কপালেও কুকুরের কামড় জোটার সম্ভাবনা থাকে। 

ইংল্যান্ডের মফস্‌সল এলাকার ৬৯৪ জনকে নিয়ে এই গবেষণা চালান বিশেষজ্ঞরা। গবেষকরা জানতে চান যে ঠিক কতজনকে কুকুর কামড়েছে, কুকুরের কামড়ের জন্য তাদের চিকিৎসার প্রয়োজন রয়েছে কি না, এবং কুকুর কামড়ানোর সময়ে তারা বুঝতে পেরেছিলেন কি না। তারা বাড়িতে কুকুর পোষেন কি না, তা-ও জিজ্ঞাসা করেন গবেষকরা। 

এই ৬৯৪ জনের মানসিক স্থিতিও পরীক্ষা করে দেখেন গবেষকরা। তারা নিজেদের আবেগের প্রতি কতটা রাশ টানতে পারেন তাও পরীক্ষা করে দেখা হয়। প্রতি চার জনের মধ্যে একজন জানান তাঁদের কুকুর কামড়েছে। এবং এঁদের মধ্যে অধিকাংশই পুরুষ। 

সমীক্ষা থেকে এও উঠে এসেছে যে, যাঁরা কুকুর পোষেন, তাদেরই কুকুরের কামড় খাওয়ার সম্ভাবনা তুলনামূলক ভাবে বেশি থাকে। এঁদের মধ্যে অনেকে আবার বুঝতেই পারেননি যে তাঁরা কুকুরের কামড় খেয়েছেন।  

এই গবেষণা থেকেই জানা গিয়েছে, যাঁদের স্নায়ুরোগ রয়েছে ও আবেগ নিয়ন্ত্রণে রাখতে পারেন না, তাঁদের তুলনামূলক ভাবে বেশি কামড়ায় কুকুর। 

তবে ক্যারি ওয়েস্টগার্থ জানিয়েছেন যে, এই গবেষণা খুবই সংক্ষিপ্ত। তাঁরা বিশদে এই গবেষণা চালিয়ে নিয়ে যেতে চান বলে জানান ক্যারি। 

ইন্টারনেট থেকে



মন্তব্য