kalerkantho


মালদ্বীপের জরুরি অবস্থা: বিপর্যস্ত 'হানিমুন ডেস্টিনেশন'!

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:৪৮



মালদ্বীপের জরুরি অবস্থা: বিপর্যস্ত 'হানিমুন ডেস্টিনেশন'!

সম্প্রতি মালদ্বীপে জরুরি অবস্থা জারি হওয়ায় বড়ধরনের ক্ষতির সম্মুখিন হয়েছে দেশটির পর্যটন শিল্প। সচ্ছল লোকদের জন্য দ্বীপপুঞ্জটি অন্যতম 'হানিমুন ডেস্টিনেশন' বলে বিবেচিত হয়। দেশটির বর্তমান টালমাটাল রাজনৈতিক পরিস্থিতির কারণে এই 'হানিমুন ডেস্টিনেশন' বিপর্যস্ত হয়ে পড়েছে। 

মালদ্বীপের মোট জিডিপির ৯০ শতাংশ আসে পর্যটন শিল্প থেকে। দেশটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে পুরোপুরি ভেঙে পড়েছে রাজস্বের শিরদাঁড়া এই পর্যটনশিল্পের পরিকাঠামো। এর ফলে, আশঙ্কায় ভুগছেন পর্যটনশিল্পের ব্যবসায়ীরা।

আরো পড়ুন: ভ্যালেন্টাইন ডে নিয়ে পাকিস্তানি মিডিয়াকে সরকারি হুমকি!

প্রসঙ্গত, সম্প্রতি মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ-সহ ৯ জন রাজনৈতিক বন্দিকে মুক্তির নির্দেশ দেয় সে দেশের সুপ্রিমকোর্ট। পাশাপাশি বরখাস্ত হওয়া ১২ জন বিরোধীদলীয় এমপি'কে পুনরায় বহাল করারও নির্দেশ দেন বিচারপতি। এরপরই সরকারকে 'ইমপিচ' করার অভিযোগে প্রধান বিচারপতিকে গ্রেপ্তার করা হয়, দেশজুড়ে জারি করা হয় ১৫ দিনের জরুরী অবস্থা।

আরো পড়ুন: যৌতুকের জন্য স্ত্রীর কিডনি বিক্রি !

মালদ্বীপে জরুরি অবস্থা জারি হওয়ার পরপরই বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের মধ্যে চাঞ্চল্য তৈরি হয়। ইতিমধ্যে বাংলাদেশ ও ভারতসহ বিভিন্ন দেশ সেখানে ঘুরতে যাওয়া পর্যটকদের সতর্ক করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন 

সরকারও এ বিষয়ে 'রেড অ্যালার্ট' জারি করেছে। 

'হানিমুন ডেস্টিনেশন' হিসেবে পরিচিত মালদ্বীপের পর্যটনকেন্দ্রগুলো একচেটিয়া দখল করে রয়েছেন চীনা পর্যটকরা। তবে, চীনা পর্যটকদের নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়। 

তথ্যসূত্র: এনডিটিভি


মন্তব্য