kalerkantho


আজ রোজ ডে : জেনে নিন কোন রং গোলাপের কী মানে

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:৩৫



আজ রোজ ডে : জেনে নিন কোন রং গোলাপের কী মানে

আজ ৭ ফেব্রুয়ারি। রোজ ডে বা গোলাপ দিবস। ভালোবাসার মাস ফেব্রুয়ারির এই দিনটির মধ্য দিয়েই শুরু ভ্যালেন্টাইনস সপ্তাহ। এর পর একে একে আসবে প্রপোজ ডে, চকলেট ডে, টেডি ডে, প্রমিজ ডে, হাগ ডে (আলিঙ্গন দিবস), কিস ডে এবং সবশেষে ভ্যালেন্টাইনস ডে।

আজ রোজ ডে বা গোলাপ দিবস। প্রতিটা মানুষই ফুল ভালোবাসে আর ফুলের রাজা গোলাপ ভালোবাসে না- এমন মানুষ দুর্লভ। আপনি খুব সহজেই আপনার প্রিয়জনকে একটি মাত্র গোলাপ দিয়ে যতটা সন্তুষ্ট করতে পারবেন- হাজার টাকার উপহার দিয়েও অতটা সন্তুষ্ট করতে পারবেন বলে মনে হয় না। 

এই গোলাপের আছে নানা রং, গন্ধ এবং অভিব্যক্তি। একেক রং গোলাপ একেক অর্থ ধারণ বা বহন করে। কাউকে গোলাপ দেওয়ার আগে আপনার জেনে নেওয়া প্রয়োজন কোন রং গোলাপ কী অর্থ বহন করে।

লাল গোলাপ
লাল গোলাপ সরাসরি ভালোবাসা আর আকাঙ্ক্ষার প্রতীক। ভালোবাসা প্রকাশের ক্ষেত্রে লাল গোলাপের চেয়ে উত্তম কিছু আছে বলে জানা নেই। আপনি যদি প্রিয়জনকে ভালোবাসার কথা বলতে চান, তবে লাল গোলাপের চেয়ে ভালো কিছু আর নেই।

 

সাদা গোলাপ
সাদা মানেই পবিত্র আর তাই সাদা গোলাপ মানেই অনাবিল বিশুদ্ধতা। একই সাথে সরলতাও। বিয়ে এবং অন্ত্যেষ্টিক্রিয়ার সময় সাদা গোলাপ ব্যবহারের রীতি রয়েছে। যখন আপনাদের সম্পর্কটি বিয়ের পথে হাঁটছে তখনই একে অন্যকে সাদা গোলাপ দিন।

 

হলুদ গোলাপ
হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। বন্ধুত্বের পবিত্র বন্ধনকে প্রগাঢ় করতে আপনার প্রিয় বন্ধুটিকে হলুদ গোলাপ দিন। হলুদ গোলাপের অন্য একটি অর্থও আছে, সেটি হলো 'আনুগত্যহীনতা'। সুতরাং, আপনার প্রিয় মানুষটিকে হলুদ গোলাপ দেওয়ার আগে একটু ভেবে নেবেন, দয়া করে। ভেবে দেখবেন, যাকে হলুদ গোলাপ দিচ্ছেন, তার সাথে আপনার সম্পর্ক কী বন্ধুত্বের, না আরো বেশি কিছু।

 

গোলাপি-রং গোলাপ
গোলাপি রং সাধারণত প্রশংসা আর অনুগ্রহের পক্ষে দাঁড়ায়। আপনি সহজেই আপনার প্রিয় বন্ধুদের এবং বিশেষ মানুষটিকে এই রং গোলাপ দিতে পারেন। এবং বুঝাতে পারেন, আপনার জীবনে তাদের গুরুত্ব কতটুকু।

অরেঞ্জ রোজ
গভীর আবেগ আর সক্রিয়তা বুঝাতে আপনি ব্যবহার করতে পারেন গাঢ় কমলা রংয়ের গোলাপ। যদি আপনি বিশেষ কারো প্রতি গভীর অনুরাগ বোধ করেন, তবে তার হাতে দিন একটি অরেঞ্জ রোজ। তিনি বুঝে নেবেন, আপনি কী বলতে চাইছেন। অরেঞ্জ রোজকে আপনি রেড রোজের সাথেও ব্যবহার করতে পারেন।

ল্যাভেন্ডার রোজ
আপনি হয়তো জানেন না এই অদ্ভুত এবং বিরল রংয়ের গোলাপ সাধারণত কী বুঝাতে ব্যবহার করা হয়। না জানা থাকলে জেনে নিন, 'প্রথম দর্শনেই প্রেম' বা 'লাভ অ্যাট ফার্স্ট সাইট' বুঝাতেই এই গোলাপ ব্যবহার করা হয়। আপনার এমন কেউ আছে কী?

পিচ-রং গোলাপ
এটিও একটি বিরল রংয়ের গোলাপ। দুর্লভও বটে। তবে, পাওয়া যায় না এমন নয়। আপনি যদি কারো সৌন্দর্য আর বিনয়ে মুগ্ধ হন, তবে আর কিছু না ভেবেই তাকে একটি পিচ-রং গোলাপ উপহার দিন। মনে রাখবেন, এই গোলাপ আপনাদের সম্পর্কের পথে প্রথম পা ফেলার সাক্ষী হয়ে থাকল।

সূত্র : ডিএনএ

   



মন্তব্য