kalerkantho


প্লাস্টিকের বোতলে পানি পান করেন?

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ১৭:২৪



প্লাস্টিকের বোতলে পানি পান করেন?

আজকাল শহরের প্রত্যেকটা বাড়িতে ফ্রিজ রয়েছে এবং তার মধ্যে বোতলও রয়েছে। আপনি কি জানেন? প্লাস্টিকের বোতলে পানি পান করা আপনার পক্ষে মারাত্মক ক্ষতি হতে পারে? 

সাধারণত পানি পেপসি-কোক বা অন্য কোনও প্লাস্টিকের বোতলের মধ্যে ভরে রাখা হয়। কিন্তু খুব কম লোকই জানেন যে প্লাস্টিকের বোতলে পানি খাওয়া শরীরের পক্ষ ক্ষতিকর হতে পারে।

যে বোতগুলিতে ঠাণ্ডা পানীয় এবং মিনারেল পানি বিক্রি হয়। সেগুলি polyethylene terephthalate (PET) তৈরি হয়। খুব বেশী তাপমাত্রা বোতল গরম হলেই তার মধ্য ক্ষতিকর পদার্থ বেরোয়ে। যেটা পানি পানের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে, যা আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

এই রকম বোতলে পানি পান করলে হৃদরোগ, গর্ভবতী মহিলাদের সমস্যা এবং পেটের রোগ দেখা দিতে পারে। এই ধরনের শরীরের সমস্যা প্রতিবার দেখা দিতে পারে।

প্লাস্টিকের বোতলে BPA নামক রাসায়নিক পদার্থ থাকে যা স্বাস্থ্যের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলে। বিশেষত গর্ভবতী মহিলা এবং তাদের গর্ভজাত শিশু মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলা হয়েছে।

প্রতিদিনের ব্যবহারের পানি সংরক্ষণের জন্য রঙিন বা স্বচ্ছ বোতল ব্যবহার করবেন না। প্লাস্টিকের মিশ্রিত রঙের কারণে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।



মন্তব্য