kalerkantho


বিশ্বে প্রথম মিলন ঘটেছিল ৩৯ কোটি বছর আগে, পানির তলে!

কালের কণ্ঠ অনলাইন   

২২ জানুয়ারি, ২০১৮ ২১:৫০



বিশ্বে প্রথম মিলন ঘটেছিল ৩৯ কোটি বছর আগে, পানির তলে!

ছবি অনলাইন

বিশ্বে প্রথমবার শারীরিক সম্পর্কে মিলিত হয়েছিলেন কারা? প্রশ্নটি খুব সহজেই চিন্তার ভাঁজ ফেলবে যে কোনো মানুষের কপালে। তবে গবেষকরা বলছেন, বিশ্বে প্রথম শারীরিক সম্পর্ক করেছিল স্কটিশ প্রজাতির দুটি জলজ প্রাণী, যার নাম মাইক্রোব্রাকিয়াস ডিকি। আকারে প্রায় তিন ইঞ্চি।

৩৮ কোটি ৫০ লাখ বছর আগের (৩৮৫ মিলিয়ন) একটি ফসিল থেকে পাওয়া গেছে সেই দুটি প্রাণীর মিলিত হওয়ার লক্ষণ। ফলে গবেষকরা ধারণা করছেন, সে সময় জলজ প্রাণী তথা মাছেদের মাঝে শারীরিক সম্পর্কে মিলিত হওয়ার বিষয়টি ছিল। পরবর্তীতে তারা বংশবৃদ্ধিতে শারীরিক সম্পর্কের বিষয়টি বাদ দিয়ে অন্য পদ্ধতি ব্যবহার করা শুরু করে।

আরো পড়ুন : পৃথিবীর প্রথম বহুকোষী প্রাণীর জন্মরহস্যের সমাধান দিল বিজ্ঞান

এ ঘটনাকেই মানুষের জানামতে বিশ্বের প্রথম দুটি প্রাণীর শারীরিক সম্পর্ক। শুনে অবাক হলেও এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার্স ইউনিভার্সিটির অধ্যাপক ও প্রধান গবেষক জন লং।

গবেষক দল বলেছেন, মাইক্রোব্রাকিয়াস ডিকি নামের প্রাণীটিই প্রথমে ডিম ছাড়ার পরিবর্তে যৌন মিলনের মাধ্যমে বাচ্চা উৎপাদন করে। পরে অবশ্য বিবর্তনের ধারায় এ পদ্ধতি আর ধরে রাখেনি তারা।

আরো পড়ুন : বিশ্বের প্রথম জাদুঘর

বেশ কয়েক বছর আগে স্কটল্যান্ডের একটি লেকের তলদেশে মাছের একটি জীবাশ্ম উদ্ধার করেন বিশেষজ্ঞরা। তবে সেই জীবাশ্মটি নিয়ে সংশয় থাকায় তার থ্রিডি মডেল বানান হয়। আর তাতেই সামনে আসে এই চাঞ্চল্যকর তথ্য।

সূত্র : লাইভ সায়েন্স



মন্তব্য