kalerkantho


দুবাই ফ্রেম : অতীত-ভবিষ্যতের মেলবন্ধনের চমক (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১৩:২৪



দুবাই ফ্রেম : অতীত-ভবিষ্যতের মেলবন্ধনের চমক (ভিডিও)

ছবি অনলাইন

সংযুক্ত আরব আমিরাতের দুবাই যেন একের পর এক চমক দিয়েই চলেছে। সম্প্রতি দুবাইতে উদ্বোধন করা হয়েছে ১৫০ মিটার উঁচু অদ্ভুত আকৃতির এক ভবনের। তবে এটি ঠিক ভবন নয় যেন ছবির ফ্রেম। আর তাই একে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ছবির ফ্রেম।

এ মাসের শুরুতে দুবাইতে উদ্বোধন করা হলো এই দুবাই ফ্রেম। জাবিল পার্ক এলাকায় গোল্ড প্লেটেড ভবনটি যে কারো দৃষ্টি আকর্ষণ করবে। এতে চড়ে যে কেউ দেখতে পারবেন দুবাই শহরের দৃশ্য।

আরো পড়ুন : উড়ুক্কু বাইক পরীক্ষা করল দুবাই পুলিশ (ভিডিওসহ)

৬৮ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত অদ্ভুত এ স্থাপনার ভেতরে রয়েছে যেন দুবাইয়ের নতুন আর পুরনো শহরের মেলবন্ধন। এতে অডিও-ভিজুয়াল মাধ্যম ব্যবহার করে তুলে ধরা হয়েছে দুবাইয়ের অতীত-বর্তমান ও ভবিষ্যৎ। স্থাপনাটির ডিজাইনার মেক্সিকোয় জন্মগ্রহণকারী ফার্নান্দো ডনিস।

এছাড়া টাওয়ারটির ওপরে রয়েছে দুবাই শহরের দৃশ্য দেখার জন্য একটি কাচের তলবিশিষ্ট টাওয়ার (গ্লাস বটম স্কাই ডেক)।  সেখান থেকে পুরনো ও নতুন দুবাই শহরের ৩৬০ ডিগ্রি ভিউ দেখা যায়।

আরো পড়ুন - দুবাই মিরাকল গার্ডেন : রাজ্যটা শুধুই ফুলের!

এ টাওয়ারটি থেকে দক্ষিণে তাকালেই দেখা যাবে দুবাইয়ের সবচেয়ে আধুনিক সব ভবন। এর মধ্যে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ও বুর্জ খলিফার মতো স্থাপনা। এর বিপরীত দিকে তাকালে ঠিক যেন বিপরীত দৃশ্য দেখা যাবে। সেখানে রয়েছে দুবাইয়ের পুরাতন শহর।

বহুদিন ধরে দুবাই শহরটি সাদামাটা ব্যবসা-বাণিজ্য, মাছের বাজার ইত্যাদির জন্যই পরিচিত ছিল। আর টাওয়ারটি যেন উভয়ের মাঝে বৈপরিত্যকেই তুলে ধরেছে।

ভিডিওতে দেখুন আরো কিছু তথ্য-



মন্তব্য