kalerkantho


প্লেনের চাকা এমন হলো কিভাবে?

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১১:৪৬



প্লেনের চাকা এমন হলো কিভাবে?

ছবি অনলাইন

এয়ারবাস এ৩৮০ বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী প্লেন। এ মডেলের একটি ব্রিটিশ এয়ারওয়েজের প্লেনে এমন অদ্ভুত ঘটনা দেখা যায়, যা সবাইকে অবাক করেছে।

বিশালাকার এয়ারবাসের ফ্লাইটটি হংকং থেকে লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করে ঠিকভাবেই। এতে ১৮টি চাকা ছিল। ওড়ার সময় বিমানের পাইলটরা এতে থাকা সেন্সরে একটি চাকার হাওয়ার চাপ কমে যাওয়ার বিষয়টি দেখতে পান। তবে ১৮টি চাকা থাকায় এটি বড় কোনো সমস্যা ছিল না। অন্যান্য চাকাই সেই শূন্যস্থান সামলে নিতে সক্ষম।

আরো পড়ুন : এয়ারবাসের বিমানে পাশাপাশি ১১ সিট!

কিন্তু লন্ডনে যখন ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইটটি নামে তখন দেখা যায় অদ্ভুত ঘটনা। এর সেই চাকাটি একেবারে ভিন্ন রূপ নিয়েছে। গোল চাকা নয়, ঠিক যেন একটি চারকোনা বস্তু!

চাকাটির পরিস্থিতি দেখে অনেকেই মনে করছিলেন, এটি যেন কেউ একটি ছাঁচে রেখে চারকোনা করে দিয়েছে। কিন্তু উড়ন্ত প্লেনে এটি চারকোনা হলো কিভাবে?

আরো পড়ুন : এ এক দানব এয়ারক্রাফট, পেটে থাকবে ৩টি রকেট! (ভিডিও)

বিশেষজ্ঞরা এরপর প্লেনের চাকাটির এমন হওয়ার কারণ অনুসন্ধানে নামেন। অনুসন্ধানে জানা যায়, এ চাকাটি গুটিয়ে গিয়ে প্লেনের খোলের ভেতর ছিল, সেখানে এর পার্শ্ববর্তী টায়ারগুলো বায়ুচাপের তারতম্যে ফুলে গিয়েছিল। এতে একটি চারকোনা শূন্যস্থান অবশিষ্ট ছিল এই টায়ারটির জন্য। ফলে সেখানেই চারকোনা হয়ে যায় টায়ারটি।

ঘটনাটি ঘটে ২০১৬ সালের ৫ মে। এরপর অনেক বিশেষজ্ঞ অবশ্য ঘটনাটির আরও অনুসন্ধান দাবি করছিলেন। তবে সংশ্লিষ্টরা অনেকেই তাতে আগ্রহী ছিলেন না। একজন মন্তব্যই করে বসলেন যে, ‘এটা যেভাবেই হোক না কেন, সেটা বড় কথা নয়। তার চেয়ে আমি টায়ারটি সংগ্রহ করে রাখতে আগ্রহী।’

সূত্র : সিএনএন ও সিনেট



মন্তব্য