kalerkantho


ভবিষ্যৎ প্রজন্মের জন্য হাইটেক নগর বানাচ্ছে গুগল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ২১:২৩



ভবিষ্যৎ প্রজন্মের জন্য হাইটেক নগর বানাচ্ছে গুগল

টেক জায়ান্ট গুগল একটি হাইটেক নগর তৈরী করছে। ভবিষ্যৎ প্রজন্মের সুবিধার কথা মাথায় রেখে এই নগর তৈরী করা হচ্ছে। গুগলের এ প্রকল্পটির নাম 'সাইডওয়াক টরেন্টো'। 

এই প্রকল্পটি বানাতে প্রায় ১০০ কোটি ডলার খরচ হবে বলে জানা গেছে। সাইডওয়াক টরেন্টো নামক প্রকল্পের অধীনের এই এলাকাটিকে বলা হচ্ছে কুয়েইসাইড। 'কুয়েসাইড' হবে সম্পূর্ণ ‘গুগলময়’ এলাকা।  ডাস্টবিন থেকে শুরু করে ট্রাফিকলাইট পর্যন্ত সব জায়গাতে সেন্সর বসানো হবে। সেন্সরগুলোর মাধ্যমে এলাকার ট্রাফিক, শব্দ, বাতাস, বিদ্যুৎ-পানি-গ্যাস ব্যবহার, ভ্রমণের প্যাটার্ন এবং আবর্জনা সম্পর্কিত সকল তথ্যাদি যাচাই করা যাবে। ক্যামেরা বসানো থাকবে সব জায়গায়। গুগলের নতুন হেডকোয়ার্টার এখানে স্থানান্তর করা হতে পারে।

সাইডওয়াক ল্যাবসের সিইও ড্যান ডক্টরোফ বলেন, 'এ প্রকল্পের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের মানুষের জন্য বসবাস উপযোগী একটি কমিউনিটি তৈরি করা সম্ভব হবে।' 

প্রস্তাবে বলা হয়, সাইডওয়াক ল্যাবস সেখানকার আবহাওয়াকে অনেক বেশি আরামদায়ক করার চেষ্টা করবে। এই হাইটেক নগর এলাকায় তারা গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাবে ৭৩ শতাংশ, পানির ব্যবহার কমাবে ৬৫ শতাংশ এবং আবর্জনা উৎপাদন কমাবে ৯০শতাংশ।
যোগাযোগের মাধ্যম হিসেবে হাটাকে প্রাধান্য দেয়া হবে। 

তথ্যসূত্র: ফরচ্যুন নিউজ


মন্তব্য