kalerkantho


ইউরোপে প্লেগ ছড়ানোর জন্য ইঁদুরকে দায়ী করা ভুল!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ১২:২৮



ইউরোপে প্লেগ ছড়ানোর জন্য ইঁদুরকে দায়ী করা ভুল!

ছবি অনলাইন

এতদিন যে প্রাণীটিকে ইউরোপের অর্ধেক মানুষের মৃত্যুর জন্য দায়ী করা হয়েছে, সে প্রাণীটি আদতে এজন্য দায়ী নয়! তার বদলে এক ধরনের মাছি ও উকুন রোগটি ছড়ানোর জন্য বেশি দায়ী বলে মনে করছেন গবেষকরা।

১৪ থেকে ১৯ শতকে ইউরোপের প্রায় অর্ধেক আর যুক্তরাজ্যের ৬০ শতাংশ মানুষ মারা গিয়েছিল প্লেগ রোগে। আর ইউরোপে প্লেগ ছড়ানোর জন্য ইঁদুরকেই দায়ী করা হতো। যদিও সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন যে, ইঁদুর এ জন্য দায়ী এমন প্রমাণ পাওয়া যায়নি।

আরো পড়ুন : এখানে জীবন্ত পোড়ানো হয়েছিল দেড় লাখ রোগীকে!

প্লেগ ছড়ানোর জন্য ইঁদুর নয় বরং ছোট একপ্রকার মাছি ও উকুন এ রোগটি ছড়ানোর জন্য দায়ী হতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

বিষয়টি গবেষণায় বিজ্ঞানীরা বেশ কয়েকটি বিষয়ের অবতারণা করেছেন। এর মধ্যে রয়েছে প্রাচীন গাছের রিং বিশ্লেষণ, যেখানে দেখা গেছে যে বছরগুলোতে প্লেগের বিস্তার ঘটেছিল, সে সময় ইঁদুরের বৃদ্ধির উপযুক্ত আবহাওয়া ছিল না। বর্তমানে প্লেগ আক্রান্তদের ডিএনএ পরীক্ষা করে বিস্তারিত জানার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

আরো পড়ুন : অদ্ভুত প্রাসাদ

এ গবেষণাটি করেছেন, নরওয়ের ইউনিভার্সিটি অব অসলোর গবেষকরা। এ গবেষণার ফলে প্লেগ রোগ ও 'ব্ল্যাক ডেথ' মহামারীর ইতিহাস নতুন করে লিখতে হবে বলে মনে করছেন গবেষকরা।

এশিয়া থেকে ১৪ শতকে ইউরোপে প্লেগ রোগটি যায়। ইউরোপের ৪০০ বছরের ইতিহাসে এ রোগটিতেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়। এর আগে ইঁদুরকে এ রোগটির জন্য দায়ী করা হতো। ধারণা করা হতো, ইঁদুরের দেহ থেকে এ রোগটি মানুষের দেহে ছড়িয়েছে।

সূত্র : সিএনএন



মন্তব্য