kalerkantho


রোবট সোফিয়া এখন হাঁটতে পারে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ১৬:৫৮



রোবট সোফিয়া এখন হাঁটতে পারে

হংকং ভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবোটিক্স নির্মিত মানবাকৃতির সমাজিক যোগাযোগ সক্ষম রোবট সোফিয়া এখন হাঁটতে শিখেছে। সম্প্রতি প্রযুক্তি বিষয়ক নিউজ ওয়েবসাইট সি নেটে হ্যানসন রোবোটিক্স এর একটি ভিডিও প্রকাশ করা হয়। ওই ভিডিওতে সোফিয়াকে হাঁটতে দেখা গেছে।

সোফিয়া এখন ঘন্টায় ০.৬ মাইল বেগে হাঁটতে পারে। সোফিয়ার জন্য এটি হয়তো ছোট্ট একটি পদক্ষেপ কিন্তু রোবটদের জন্য এটি এক বিরাট ঘটনা। এমনকি বেশ কিছু নাচের অঙ্গভঙ্গিও রপ্ত করেছে সোফিয়া। সে এখন মাথাও ঘোরাতে পারে। এমনকি মুখ ঘোরানো এবং চোখের পলকও ফেলতে পারে।

এবং সে ৬০টিরও বেশি মৌখিক অভিব্যক্তি প্রকাশ করতে জানে। সোফিয়ার সঙ্গে কথা বলার সে আংশিকভাবে আগে থেকেই নির্ধারিত স্ক্রিপ্ট অনুসরন করে আর কিছুটা তাৎক্ষণিকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। ফলে সোফিয়ার সঙ্গে আলাপ চালিয়ে যাওয়া একটু কঠিনই বটে।

রোবটটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে সে মানুষের ব্যবহারের সাথে খাপ খাইয়ে নিতে ও শিখতে পারে এবং মানুষের সাথে কাজ করতে পারে। প্রায় সারা বিশ্বে সোফিয়া সাক্ষাৎকার দিয়েছে এবং যখন তার বাস্তববুদ্ধিসম্পন্ন প্রশ্নের উত্তরে সাক্ষাতকারীরা অভিভূত হচ্ছে তখন বিশেষজ্ঞরা মনে করছেন তার বক্তব্য মূলত আগে থেকেই নির্ধারন করে রাখা। ২০১৬ সালে সোফিয়ার যাত্রা শুরু হয়। আর ২০১৭ সালের অক্টোবরে সৌদি আরব তাকে নাগরিকত্ব প্রদান করে। সোফিয়া হচ্ছে প্রথম রোবট যে কোনো দেশের নাগরিকত্ব লাভ করেছে।



মন্তব্য