kalerkantho


বিশ্বের সবচেয়ে শীতল গ্রাম

কালের কণ্ঠ অনলাইন   

৯ জানুয়ারি, ২০১৮ ১৯:২৪



বিশ্বের সবচেয়ে শীতল গ্রাম

বিশ্বের সবচেয়ে শীতল গ্রামটি রয়েছে রাশিয়ার সাইবেরিয়ান তুন্দ্রা অঞ্চলে। এর নাম ওইময়াকোন। জানুয়ারি মাসে এই গ্রামে গড় তাপমাত্রা থাকে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। আর সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯২৪ সালে মাইনাস ৭১.২ ডিগ্রি সেলসিয়াস।

ওইময়াকোন শব্দের অর্থ হল জমাট বাঁধেনি এমন পানি। কারণ এখানে একটি উষ্ণ প্রস্রবন রয়েছে। এখানে শিকারে আসা ব্যক্তিরা আগে উষ্ণ প্রস্রবনের পানি ব্যবহার করত।

আবহাওয়ার দিক থেকে বসবাসের অযোগ্য হলেও এমন কঠিন পরিস্থিতিতেও এই গ্রামে মানুষ বাস করে। সবমিলিয়ে এই গ্রামে মানুষের সংখ্যা ৫০০ জন। সারা গ্রামে বাড়ির ভিতর গরম রাখতে কাঠ বা কয়লার আগুন জ্বলে।

গ্রামে চাষবাস করা সম্ভব নয় খারাপ আবহাওয়া ও বরফাবৃত অবস্থার জন্য। তাই গ্রামবাসীদের মূল খাদ্য বল্গাহরিণ ও ঘোড়ার মাংস। তবে আশ্চর্য়ের বিষয় হল কেউ এই গ্রামে অপুষ্টিতে ভোগে না। পশুর দুধ খায় সকলে। তাতে থাকা মাইক্রোনিউট্রিয়েন্টস শরীরের পুষ্টিগুণ ধরে রাখে।

এই গ্রামে কলম দিয়ে লেখা যায় না কারণ তা জমে থাকে, গ্লাসে পানি খেতে গেলে তা মুহূর্তে জমে যায়। গাড়ি সবসময় স্টার্ট দিয়ে গরম রাখতে হয়। একবার বন্ধ হয়ে জমে গেলে ইঞ্জিন স্টার্ট হবে না। মারাত্মক ঠাণ্ডার কারণে মোবাইল কাজ করে না। ফলে নেটওয়ার্কও নেই।

গ্রীষ্মে ওইময়াকোন
জুন থেকে আগস্টের মধ্যে বছরের ৩ মাস এখানে তাপমাত্রা মাইনাসে থাকে না। তবে দুই অঙ্কের সংখ্যাও ছাড়ায় না। অর্থাৎ ১০ ডিগ্রির উপর ওঠে না। দিনের তাপমাত্রাও বেশ মনোরম থাকে। তবে অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত বছরের ৭ মাস পুরোটাই বরফে ঢাকা থাকে। শুধু তাই নয়, তাপমাত্রা থাকে কমপক্ষে গড়ে মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস।



মন্তব্য