kalerkantho


৪৮ বছর রাজত্বের পর মার্কিন আকাশ থেকে অবসরে 'বোয়িং ৭৪৭'

কালের কণ্ঠ অনলাইন   

৭ জানুয়ারি, ২০১৮ ১৪:১৭



৪৮ বছর রাজত্বের পর মার্কিন আকাশ থেকে অবসরে 'বোয়িং ৭৪৭'

ছবি অনলাইন

সুপরিসর, দূরপাল্লার জেট এয়ারলাইনার বোয়িং ৭৪৭ বিশ্বের বিমান চলাচলের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নাম। মানুষের চাঁদে পদার্পনের আগেই এ বিমানটি তৈরি করা হয়। এরপর  দীর্ঘ ৪৮ বছর ধরে এ মডেলের বিমানটি কর্মক্ষম রয়েছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশ থেকে ৭৪৭ মডেলের জাম্বো জেটকে অবসর দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ডেল্টা এয়ারলাইন্সের হয়ে শেষ বারের মতো বাণিজ্যিক ভাবে উড়তে দেখা যায় ঐতিহাসিক এই বিমানটিকে।

গত বুধবার শেষবারের মতো মার্কিন আকাশে ওড়ে বিমানটি। আটলান্টা থেকে উড়ে অ্যারাইজোনার মারানা বিমানবন্দরে তা শেষবারের মতো নেমে আসে।

বিমানটির অবসর উপলক্ষে বুধবার সংস্থাটির কর্মী ও বিশেষ যাত্রীদের নিয়ে নস্টালজিক সফরের ব্যবস্থা করে। শেষবারের মতো এই বিমানে সফরের জন্য তাই টিকেটের চাহিদাও ছিল প্রচুর।
 
১৯৬৯ সালে এই জাম্বো জেট আকাশে ডানা মেলে। প্যানঅ্যাম বিমানে বাণিজ্যিকভাবে এটি প্রথমবারের মতো সংযোজন করা হয় ১৯৭০ সালের জানুয়ারিতে।

প্রায় পাঁচ দশক আগে চালু হওয়ার পর প্রথম থেকেই যাত্রীদের মধ্যে এর চাহিদা ছিল ব্যাপক। শুধু তাই নয়, মার্কিন প্রেসিডেন্টদেরও পছন্দের বিমান এই ৭৪৭। এ কারণে এয়ারফোর্স ওয়ানেও রূপ দেওয়া হয় একে।

তবে মার্কিন আকাশ থেকে বিমানটি অবসর নিলেও এখনই সব দেশ থেকে এ মডেলের বিমান বাতিল হচ্ছে না। এটি এখনও ব্যবহার করবে ব্রিটিশ এয়ারওয়েজ এবং কোরিয়ান এয়ারলাইন্সের মতো কিছু প্রতিষ্ঠান।

এ বিমানটি সম্পর্কে আরো কিছু তথ্য-

জানা যায়, বিশ্বে এখনও প্রায় ৫০০ বোয়িং ৭৪৭ সক্রিয় রয়েছে। এগুলো আরও কয়েক বছর চলবে।

বোয়িং ৭৪৭ এর মোট বিমানবহর এ পর্যন্ত প্রায় ৫.৬ বিলিয়ন যাত্রী পরিবহন করেছে, যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ৮০ ভাগ।

একটি বোয়িং ৭৪৭ তার যাত্রাপথে প্রায় ২ লাখ ৩৮ হাজার ৬০৪ লিটার জ্বালানী বহন করে এবং এটি উড্ডয়নকালে এর মোট ওজন দাঁড়ায় প্রায় ১০ লক্ষ পাউন্ড।

বোয়িং ৭৪৭ এর সবগুলো বিমান দিয়ে এখন পর্যন্ত যে পরিমান ফ্লাইট চালানো হয়েছে তার মোট দূরত্ব প্রায় ৭৭.৮ বিলিয়ন কিলোমিটারেরও বেশি। এটি লক্ষাধিকবার পৃথিবী থেকে চাঁদে যাতায়াতের সমতুল্য।

সূত্র : সিএনএন



মন্তব্য