kalerkantho


ভারতীয় উপমহাদেশের আকাশে পৃথিবীর ভূ-ভাগের বৃহত্তম কুয়াশার স্তর!

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৮:২১



ভারতীয় উপমহাদেশের আকাশে পৃথিবীর ভূ-ভাগের বৃহত্তম কুয়াশার স্তর!

পাকিস্তান থেকে শুরু করে ভারত ও বাংলাদেশ হয়ে ত্রিপুরা পর্যন্ত ভারতীয় উপমহাদেশজুড়ে এবার তাণ্ডব চলছে ‘সুপার ফগ’-এর। বৃহস্পতিবার সকালে যা বিস্তৃত ছিল পশ্চিমে পাকিস্তান থেকে পূর্বে ত্রিপুরা পর্যন্ত। এখনও পর্যন্ত এটিই সব থেকে বেশি এলাকাজুড়ে বিস্তৃত কুয়াশার চাদর। কুয়াশার অবিভক্ত স্তর। যা বিস্তৃত পশ্চিমে পাকিস্তানের মধ্যবর্তী অংশ থেকে গাঙ্গেয় সমতলের ওপর দিয়ে একেবারে পূর্বে ত্রিপুরা পর্যন্ত। পৃথিবীতে ভূমিতে থাকা এই ধরনের কুয়াশার স্তরের ক্ষেত্রে এখনও পর্যন্ত এটাই বৃহত্তম।

প্রায় ২ হাজার কিলোমিটার ব্যাপী বিস্তৃত কুয়াশার এই স্তরকে গবেষকরা নাম দিয়েছেন সুপার ফগ হিসেবে। ভারতীয় উপগ্রহ ইনস্যাট থ্রিডি-র মাধ্যমে এর  ছবি তোলা হয়েছে। পাকিস্তান, ভারত, নেপাল এবং বাংলাদেশের ওপর বিস্তৃত এই কুয়াশার শুরুটা হয়েছিল ২৫ ডিসেম্বর বড়দিনের দিন। যা সেসময় ছিল ভারতের পূর্ব-উত্তর প্রদেশ ও বিহারের ওপর।

কিন্তু বৃহস্পতিবারে কুয়াশার এই বিস্তার ছিল মধ্য চীন, ইতালি কিংবা ক্যালিফোর্নিয়া ভ্যালির ওপর থাকা কুশার চাদরের থেকেও অনেক বড় প্রকৃতির। এমনটাই জানিয়েছেন, দিল্লি বিমানবন্দরের আবহাওয়া অফিসের প্রধান আর কে জেনামনি।

বড়দিনে পূর্ব উত্তরপ্রদেশ ও বিহারের ওপর বিস্তারের পর ৩১ ডিসেম্বর পশ্চিমে তা বর্ধিত হয় দিল্লি পর্যন্ত। ২ জানুয়ারি তা ছড়িয়ে পড়ে পাঞ্জাবে। এরপর তা চলে যায় পাকিস্তানের মধ্যবর্তী অংশে। এই কুয়াশার প্রভাব পড়েছে বিমান, রেল ও রোড ট্রান্সপোর্টেও। বৃহস্পতিবার সকাল ৯.৩০ নাগাদ এই কুয়াশার চাদর ছড়িয়ে পড়েছিল সবথেকে বড় জায়গায়।



মন্তব্য