kalerkantho


সাপ চিবিয়ে খায় সাত বছরের ছেলে!

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১৭:৪৬



সাপ চিবিয়ে খায় সাত বছরের ছেলে!

সাত বছরের ছেলের ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে গেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে জ্যান্ত সাপ চিবিয়ে খাচ্ছে শিশুটি!

এ ঘটনায় ভারতের মুজাফ্ফরপুরের বালক রীতিমতো ‘হিরো’ হয়ে গেছে তার এলাকাসহ দেশজুড়ে। কেবল সাপ খাওয়ার ব্যাপারে আর তার গল্প সীমাবদ্ধ নেই। তাকে ঘিরে চালু হয়েছে আরো মিথ।

তার ব্যাপারে ভারতের অনেকেই বলছেন, ছেলেটি নাকি গাড়ি উল্টে ফেলে দিতে পারে! কোনো পশুকে সে কামড়ে দিলে, পশুটি নাকি সঙ্গে সঙ্গে মারা যায়।

কিন্তু আসল ঘটনা একেবারেই ভিন্ন। শিশুটির মা-বাবা জানিয়েছেন, তাদের ছেলের নাম মনোতোষ। মনোতোষের কোনো বিশেষ ক্ষমতা নেই। সে আসলে এক ধরনের মানসিক রোগে আক্রান্ত।

দরিদ্র পরিবারের মনোতোষকে সে কারণে তারা ঘরের মধ্যে বেঁধেও রাখেন। কিন্তু সুযোগ পেলেই সে দড়ি খুলে পালিয়ে যায়। আর তার পর সাপ ধরে খেয়ে ফেলার মতো কাণ্ড করতে থাকে।

চিকিৎসক জানিয়েছেন, বয়সের তুলনায় তার মস্তিষ্ক সেভাবে পরিণত হয়নি। কিন্তু অভাবের কারণে তার চিকিৎসা করানো সম্ভব হয়নি।

তবে বেশ কিছুদিন চিকিৎসা করানোর পরেও মনোতোষের অবস্থার কোনো উন্নতি হয়নি। এর পর আর তার চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি তাদের পক্ষে।

শেষ পর্যন্ত মনোতোষের কী হবে তা তারা জানেন না। কেবল অসহায়ের মতো বেঁধে রাখা ছাড়া আর কোনো উপায় জানা নেই তাদের। ছেলের ‘অলৌকিক’ কাহিনির নায়ক হয়ে ওঠা নয়, বরং সুস্থ জীবনে তাকে ফিরিয়ে নিয়ে আসাই লক্ষ্য তাদের।


মন্তব্য