kalerkantho

ফুটন্ত গরম পানি মুহূর্তেই হয়ে যাচ্ছে বরফ! (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২ জানুয়ারি, ২০১৮ ১৬:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ফুটন্ত গরম পানি মুহূর্তেই হয়ে যাচ্ছে বরফ! (ভিডিও)

গত বৃহস্পতিবার মঙ্গলের গেইল ক্রেটারের তাপমাত্রা ছিল মাইনাস ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। অ্যান্টার্কটিকার আমুন্ডসেন-স্কট আবহাওয়া দপ্তরে পারদ ছিল ১ ডিগ্রিতে। এটা অবশ্য কানাডাবাসীদের জন্যে এক ঐতিহাসিক অভিজ্ঞতা হয়ে থাকবে। তারা এবার দেখতে কানাডার শীতলতম শীতকাল। ১৯৯৩ এর পর এই প্রথমবারের মতো বেশ কিছু স্থানের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। এসব তথ্য জানান ইনভায়রনমেন্ট কানাডা'র আবহাওয়াবিদ আলেকজান্দ্রে প্যারেন্ট। 

আরো পড়ুন পাখির ভাষায় কথা বলে তুরস্কের এই গ্রামবাসীরা! (ভিডিও)

অবশ্য ঠাণ্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এর জন্যে অবশ্য অনেক কানাডিয়ান আরো বেশি সৃষ্টিশীল হয়ে উঠেছেন। কানাডা এখন কতটা শীতল তার জানান দিতে অনেকেই ভিডিওটি প্রকাশ করছেন। সেখানে দেখা যাচ্ছে, ফুটন্ত গরম পানি তাৎক্ষণিকভাবে বরফে পরিণত হচ্ছে। 

এ ভিডিওতে দেখা যায়, এক কাপ ফুটন্ত গরম পানি বাতাসে উড়িয়ে মারার সঙ্গে সঙ্গে তা বরফ হয়ে মাটিতে পড়ছে। স্লো মোশন ভিডিওতে বিস্ময়কর ঘটনাটি দেখতে পারবেন। এডমন্টোনোতে ভিডিওটি করা হয়েছে। এটা এই মুহূর্তে কানাডার সবচেয়ে শীতল শহরগুলোর একটি। ডিসেম্বরের ৩০ তারিখে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। 

আরো পড়ুন হাসপাতালে বিয়ে, ১৮ ঘণ্টা পর প্রেমিকার মৃত্যু

যে তাপমাত্রায় ফুটন্ত পানি বরফে পরিণত হয় সেই অবস্থাকে বলা হয় 'পেম্বা'। এই অবস্থায় এবং বিশেষ কিছু পরিস্থিতিতে উষ্ণ পানি স্বাভাবিক তাপমাত্রার পানির চেয়ে অনেক বেশি দ্রুত বরফে পরিণত হয়। 

আরো পড়ুন হাসপাতালে বিয়ে, ১৮ ঘণ্টা পর প্রেমিকার মৃত্যু

এখন কানাডায় ক্রিসমাস এবং নতুন বছর উদযাপনের দারুণ এক মাধ্যম হয়ে উঠেছে গরম পানিকে বরফে পরিণত করা। 

সূত্র : এনডিটিভি 

মন্তব্য