kalerkantho


বিনোদনের উদ্দেশে গাঁজা সেবনকে আইনী বৈধতা দিল ক্যালিফোর্নিয়া!

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ২০:৪৩



বিনোদনের উদ্দেশে গাঁজা সেবনকে আইনী বৈধতা দিল ক্যালিফোর্নিয়া!

এবার বিনোদোনের উদ্দেশ্যেও গাঁজা সেবনকে বৈধতা দিল মার্কিন যুক্তরাষ্ট্রের বিনোদন নগরী হলিউডখ্যাত অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। ১৯৯৬ সাল থেকেই ক্যালিফোর্নিয়ায় চিকিৎসার উদ্দেশ্যে গাঁজার ব্যবহার বৈধ ছিল। এবার নতুন বছরের শুরুতে বিনোদনের জন্যও গাঁজার বৈধতা দিয়ে আইন করা হলো।

এখন থেকে ক্যালিফোর্নিয়ায় ২১ এবং তারা বেশি বয়সী ব্যক্তিরা সর্বোচ্চ এক আউন্স বা ২৮ গ্রাম পর্যন্ত গাঁজা কাছে রাখতে পারাবেন। এবং বাড়িতে ৬টি পর্যন্ত গাঁজার গাছ লাগাতে পারবেন।

তবে এখনই অত সহজে গাঁজা পাওয়া যাচ্ছে না। বছরের প্রথম দিন থেকে ৯০ জনকে গাঁজা বিক্রির জন্য খুচরা দোকান খোলার লাইসেন্স দেওয়া হয়েছে। শুধু মাত্র সান দিয়েগো, সান্তা ক্রুজ, সান ফ্রান্সিসকো বে এলাকা এবং পাম স্প্রিংস এলাকায় গাঁজারা খুচরা বিক্রির দোকান খোলার জন্য ওই লাইসেন্সগুলো দেওয়া হয়েছে।

প্রতিগ্রাম গাঁজার দাম নির্ধারণ করা হয়েছে ১১ ডলার। অথবা ১ আউন্সের আট ভাগের একভাগ গাঁজার দাম রাখা হবে ৩৪ ডলার। আর গাঁজা বিক্রির ভ্যাট থেকে ক্যালিফোর্নিয়া রাজ্য সরকারের বছরে আয় হবে অন্তত ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলার।

১৪ মাস আগে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা গাঁজাকে বৈধতা দেওয়া পক্ষে ভোট দেন। এরপর ট্যাক্স এবং বিধিমালা প্রণয়নের পর ১ জানুয়ারি থেকে বিনোদনের জন্য এই অঙ্গরাজ্যে গাঁজার বৈধতা দেওয়া হলো।

তবে জনসমাগমস্থলে গাঁজা সেবন করা যাবে না। এ ছাড়া কোনো স্কুল থেকে এক হাজার ফুটের মধ্যে এবং গাড়ি চালনার সময় গাঁজা সেবন করা যাবে না।

ক্যালিফোর্নিয়াসহ এ নিয়ে দেশটির ছয়টি অঙ্গরাজ্যে গাঁজাকে বৈধতা দেওয়া হলো। অপর পাঁচটি অঙ্গরাজ্য হলো কলোরাডো, ওয়াশিংটন, ওরেগন, আলাস্কা ও নেভাদা। এর মধ্য দিয়ে প্রতি পাঁচজনের মধ্যে একজন মার্কিন বৈধভাবে গাঁজা কিনতে পারবেন। যদিও কেন্দ্রীয় সরকার এখনো গাঁজাকে অবৈধ বলে বিবেচনা করে।


মন্তব্য