kalerkantho


সুস্বাস্থ্য ও সৌভাগ্য বয়ে আনে ঘরের এই গাছগুলো

কালের কণ্ঠ অনলাইন   

৩০ ডিসেম্বর, ২০১৭ ১৯:৪৩



সুস্বাস্থ্য ও সৌভাগ্য বয়ে আনে ঘরের এই গাছগুলো

নতুন বছরে ঘরে আনতে পারেন মর্নিং গ্লোরি, জেসমিন বা অর্কিড

নতুন বছরের আগমনে সবাই সৌভাগ্য বয়ে আনা বা ব্যর্থতাকে বিদায় জানানো বিষয়েই কথা বলে। এর জন্যে কতই না পরিকল্পনা আর আয়োজন থাকে। ধর্মীয় প্রার্থণা তো আছেই। সেই সঙ্গে অনেকে বিশ্বাস থেকে আরো অনেক কিছুই করে থাকেন। এখানে জেনে নিন কিছু উদ্ভিদের কথা। এগুলো থেকে 'পজিটিভ এনার্জি' বেরিয়ে আসে। এ কারণেই অনেকেই বলেন এই গাছগুলো সৌভাগ্য, সুখ আর উন্নতি বয়ে আনে। এখানে এদের চিনে নিন। বিজ্ঞানীরা নতুন বছর উপলক্ষে সুস্বাস্থ্য ও ভাগ্য ফেরাতে এই গাছগুলো ঘরে তুলতে বলেন। এসব সহজেই ঘরের মধ্যে বেঁচে থাকে। 

পাম : ঘরে রাখার জন্যে ছোট আকারের পাম গাছ রয়েছে। এই গাছ ঘরের পরিবেশকে সুন্দর করে। সেই সঙ্গে করে স্বাস্থ্যকর। বলা হয়, এই গাছ যেখানে থাকে তার আশপাশের অস্বাস্থ্যকর পরিবেশ দূর হয়ে যায়। 

মানি প্ল্যান্ট : অনেকেই বলেন, ঘরে থাকা সুপরিচিত এই গাছটি সৌভাগ্য বয়ে আনে। নতুন বছর উপলক্ষে এ বিশ্বাসে অনেকেই সামিল হন। 

অর্কিড : খুবই সুন্দর এক গাছ। ঘরটাকে রঙিন করে তোলে। ভালোবাসা ও বন্ধুত্ব বয়ে আনে বলে মনে করা হয়। নতুন বছর এই দুই জিনিস কে না চান? ভাগ্যের উর্বরতা বাড়াতেও নাকি এই গাছের কদর রয়েছে। 

মর্নিং গ্লোরি : সুন্দর এক ফুলের গাছ এটি। ঘরের মধ্যে বা বারান্দায় দিব্যি বেঁচে থাকে। মানুষের বিশ্বাস, এই গাছ ঘরে সুখ-শান্তি বয়ে নিয়ে আসে। এর বীজ বালিশের মধ্যে রাখলে মড়মড় আওয়াজ পাওয়া যায়। 

পদ্ম : বাড়িতে পুকুর বা জলাধার থাকলে পদ্ম ফোটাতে পারেন। বলা হয়, লিলির সঙ্গে লোটাস মিলে বাগানে পরিশুদ্ধতা আনে। সৌভাগ্যও বয়ে আনে এই ফুল। 

পিস লিলি : গাঢ় সুবজ এই গাছে ফোটে বিস্ময়কর উজ্জ্বল সাদা ফুল। এর সুগন্ধ ঘরের পরিবেশকেই বদলে দেয়। করে বিশুদ্ধ। ভাগ্যও বয়ে আনে। বাতাসের ফরমালডিহাইড, বেনজিন এবং কার্বন মনোক্সাইড শুষে নেয় এই গাছ।

ক্যাকটাস : ফুটন্ত ক্যাকটাস গাছ সৌভাগ্যের নিশানা প্রকাশ করে। ভাগ্য বয়ে আনে এবং ভালো খবর পাওয়ার আশা জাগায়। 

রোজমেরি : আপনার তরুণ মনের প্রতিফলন ঘটায় রোজমেরি। ঘরের পরিবেশকে চিরতরুণ করে রাখে। ভেতরের জ্বরাকে সারিয়ে তোলে। পরিশুদ্ধতা আনে। 

জেনমিন : বলা হয় জেসমিন রোমান্সকে জিইয়ে রাখে। সুগন্ধীর জন্যে বিখ্যাত এ ফুল। মনটাকে প্রফুল্ল করে রাখে। বয়ে আসে ভাগ্যের সুবাতাস। আরো বিশ্বাস করা হয়ে, এই ফুল ঘরে থাকলে অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটে। 

হানিসাকেল : ঘরে যদি হানিসাকেল থাকে তবে অভাব জানালা দিয়ে ঢোকে না। এমনটাই বিশ্বাস করা হয়। ইনটুশন ক্ষমতা বৃদ্ধি করে বলেও খ্যাতি আছে এই গাছের। প্রাণশক্তিতে ভরপুর করে তোলে ঘরের মানুষদের। 
সূত্র : টাইমস অব ইন্ডিয়া 



মন্তব্য