kalerkantho


সাড়ে তিনশ কোটি বছর আগের প্রাণের চিহ্ন নিশ্চিত করলেন গবেষকরা

কালের কণ্ঠ অনলাইন   

২০ ডিসেম্বর, ২০১৭ ১৬:০৩



সাড়ে তিনশ কোটি বছর আগের প্রাণের চিহ্ন নিশ্চিত করলেন গবেষকরা

ছবি অনলাইন

এক শিলাখণ্ডের মধ্যে বিশ্বের প্রাচীনতম জীবাশ্মের খোঁজ পেয়েছেন গবেষকরা বেশ কয়েক বছর আগেই। তবে এটি জীবাশ্ম বা প্রাণের চিহ্ন কি না, তা নিয়ে সন্দেহ ছিল। সম্প্রতি বিস্তারিত গবেষণায় প্রমাণিত হয়েছে এটি সত্যিকারের জীবাশ্ম।

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে  পিলবারা এলাকায় পাওয়া গেছে এ জীবাশ্মটি। এর বয়স প্রায় ৩৫০ কোটি বছর। এটি মূলত অতি ক্ষুদ্র জীবাশ্ম, যা খালি চোখে দেখা যায় না। নতুন এ গবেষণার কাজে নেতৃত্ব দিয়েছেন জীবাশ্মবিদ অধ্যাপক উইলিয়াম স্কফ।

গবেষকরা বলছেন এ যাবৎকালের পাওয়া জীবাশ্মগুলোর মধ্যে সবচেয়ে পুরনো এটি। এর আগে দক্ষিণ আফ্রিকায় ২৭০-২৯০ কোটি বছর আগের জীবাশ্মের অস্তিত্ব পাওয়া যায় যা জৈবপদার্থ-সমৃদ্ধ মাটিতে মিশে ছিল।

১৯৯৩ সালে প্রথম এ ধরনের জীবাশ্মের নমুনার ইঙ্গিত দিয়েছিলেন জীবাশ্মবিদ অধ্যাপক উইলিয়াম স্কফ। তবে তার হাতে প্রমাণ ছিল না। এরপর শিলাখণ্ড থেকে পাওয়া ১১টি বিভিন্ন জীবাণু নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন তিনি ও তার দল। এই ক্ষুদ্র জীবাশ্ম বিশ্লেষণের জন্য বিজ্ঞানীরা দীর্ঘ প্রায় ১০ বছর ধরে গবেষণা করেছেন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এ অধ্যাপক বলেন, আমি মনে করি এখন প্রাচীন জীবাশ্মের বিষয়টির সমাধান হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্স জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে এ গবেষণার ফলাফল।

সূত্র : ইনডিপেনডেন্ট



মন্তব্য