kalerkantho


সৌদি যুবরাজই বিশ্বের সবচেয়ে দামি সেই বাড়িটি কিনেছেন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ডিসেম্বর, ২০১৭ ২২:৩১



সৌদি যুবরাজই বিশ্বের সবচেয়ে দামি সেই বাড়িটি কিনেছেন

অবশেষে জানা গেছে বিশ্বের সবচেয়ে দামি সেই বাড়িটির রহস্যময় ক্রেতার পরিচয়। তিনি হলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

‘ফ্রেঞ্চ চ্যাতো (French chateau)’ নামে ফ্রান্সের রাজধানী প্যারিসের অদূরে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের বাড়িটি এক রহস্যময় ক্রেতার কাছে বিক্রি হয় ২০১৫ সালে। সেসময় বাড়িটির ক্রেতার পরিচয় গোপন করা হয় কয়েকটি কম্পানির আড়ালে। তবে অবশেষে সৌদি রাজ পরিবার সূত্রে জানা গেছে, বাড়িটির ক্রেতা মূলত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এমনটাই জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

আইফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় এমন একটি ঝর্ণা আছে বাড়িটিতে। যেটি দেখতে ১৭ শতকের ফরাসি দূর্গের মতো। অদূরেই অবস্থিত ভার্সাই প্রাসাদের মতোই দেখতে প্রায় বাড়িটি। তবে বাড়িটি একেবারেই নবনির্মিত একটি স্থাপনা।

৫৭ একরের বাড়িটিতে সিনেমা হল, সুইমিং পুল সহ নানা ধরনের আধুনিক সব বিলাস-ব্যাসনের ব্যবস্থা আছে।

এই খবর এমন সময় আসল যখন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদি আরবে কথিত দুর্নীতিবিরোধী অভিযান চলছে। যে অভিযানে প্রায় অর্ধশত গুরুত্বপূর্ণ লোককে আটক করা হয়েছে। যাদের মধ্যে সাবেক সৌদি যুবরাজ, মন্ত্রী এবং ব্যবসায় টাইকুনও আছেন।

২০১৫ সালে যুবরাজ সালমান ৫০০ মিলিয়ন ডলার দামের একটি প্রমোদতরীও কিনেছিলেন।

এছাড়া গত নভেম্বরে ৪৫০.৩ মিলিয়ন ডলারের লিওনার্দো দ্য ভিঞ্চির একটি চিত্রকর্ম কেনার পেছনেও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলে ধারণা করা হয়। যদিও পরে বলা হয়, আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন দপ্তর সেটি কিনেছে।

ইয়ট কেনার তথ্য জানা যায় প্যারাডাইস পেপার ফাঁস কাণ্ডের মাধ্যমে।



মন্তব্য